Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে কম দামে তেল দিতে রাজি নয় রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৩:২৯ পিএম

ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া থেকে কম দামে জ্বালানি তেল কিনছে ভারত। তাদের মতো যুদ্ধ পরিস্থিতির সুযোগে রাশিয়া থেকে অত্যন্ত কম মূল্যে তেল কিনতে চেয়েছিল পাকিস্তান। তবে ইসলামাবাদের কোন কথাতেই কর্ণপাত করেনি পুতিন প্রশাসন।

‘দ্য নিউজ ইন্টারনেশনাল’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ জ্বালানি তেলে ৩০ থেকে ৪০ শতাংশ ছাড় চেয়েছিল পাকিস্তান। কিন্তু সেই আরজি খারিজ করে দিয়েছে রাশিয়া। বুধবার মস্কোয় রুশ প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক-সহ শাহবাজ শরিফ প্রশাসনের শীর্ষ আমলারা। আলোচনা শেষে পুতিন সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে, এমন ছাড়ে তেল বিক্রি সম্ভব নয়। তবে ভবিষ্যতে কোনও সম্ভাবনা তৈরি হলে জানিয়ে দেওয়া হবে। পাকিস্তানের সংবাদমাধ্যম ‘জিও নিউজ’ সূত্রে খবর, নভেম্বরের ২৯ তারিখ তিনদিনের সফরে মস্কো পৌঁছয় পাকিস্তানের প্রতিনিধি দল।

বিশ্লেষকদের মতে, এই মুহূর্তে ভারত ও চিচীনের মতো বড় এবং বিশ্বস্ত দেশগুলিকে সস্তায় তেল বিক্রি করছে রাশিয়া। এই দুই দেশের সঙ্গে মস্কোর সম্পর্ক বহুদিনের। কিন্তু যুক্তরাষ্ট্রের ইন্ধনে দেশটির জনপ্রিয় প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যূত করায় পাকিস্তানের শাহবাজ শরীফের সরকারকে বিশ্বাস করে না পুতিন প্রশাসন। সূত্রের খবর, সস্তায় তেল কেনার আগে ‘পাকিস্তান স্ট্রিম’ গ্যাস পাইপলাইন সম্পুর্ণ করার দাবি জানিয়েছে মস্কো। পাকিস্তানের করাচি বন্দর থেকা পাঞ্জাব প্রদেশ পর্যন্ত এই পাইপলাইনটি তৈরি করার কথা ছিল রাশিয়ার কিন্তু সেই কাজ থমকে রয়েছে।

উল্লেখ্য, রুশ তেল কেনা নিয়ে বারবার পশ্চিমি দেশগুলির সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। সেই প্রসঙ্গে তোপ দেগেছিলেন ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস অলিপাভ। তিনি বলেন, রাশিয়া থেকে ভারত তেল কিনছে বলে নিন্দা করছে পশ্চিমা দেশগুলি। অন্যদিকে তারা নিজেরাও রুশ শক্তিসম্পদ কিনছে। গোটা ঘটনায় বোঝা যায়, নিজেরা নিয়ম তৈরি করলেও পালন করছে না ইউরোপীয় দেশগুলি। সূত্র: দ্য নিউজ ইন্টারনেশনাল, জিও নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ