Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কে ‘গোপনীয়’ বৈঠকের তথ্য ফাঁসের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৫:৩৪ পিএম

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এবং রাশিয়ান বৈদেশিক গোয়েন্দা পরিষেবা পরিচালক সের্গেই নারিশকিনের মধ্যে যোগাযোগে বিষয়টি গোপন রাখার উপর জোর দিয়েছিল ওয়াশিংটন, কিন্তু আমেরিকান প্রতিনিধি দল আঙ্কারায় পৌঁছানোর সাথে সাথেই তথ্য ফাঁস হয়ে যায়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউরোপীয় নিরাপত্তা ইস্যুতে একটি সংবাদ সম্মেলনে বলেছেন।

‘আমেরিকানরা নিজেরাই আমাদের দশবার বলেছিল: এটি একটি সম্পূর্ণ গোপনীয় চ্যানেল হওয়া উচিত, আমাদের এটি ঘোষণা করা উচিত নয় যাতে কেউ কিছু না জানে, এটি গুরুতর হওয়া উচিত, এটি, এ চ্যানেলটি কোনও বিদেশী প্রচারের বিষয় না হওয়া উচিত ইত্যাদি। আমরা সম্মত হয়েছিলাম। কিন্তু তারা আঙ্কারায় পৌঁছানোর সাথে সাথেই এটি ফাঁস হয়ে যায়, আমি জানি না কোথা থেকে, হোয়াইট হাউস বা স্টেট ডিপার্টমেন্ট, তবে এটি ফাঁস হয়েছে,’ রাশিয়ার শীর্ষ কূটনীতিক জোর দিয়েছিলেন।

ল্যাভরভ উল্লেখ করেছেন যে, এর পরে, রাশিয়ান বৈদেশিক গোয়েন্দা পরিষেবার পরিচালক সের্গেই নারিশকিনকে জনসমক্ষে বৈঠকে আলোচনা করতে হয়েছিল এবং পারমাণবিক নিরাপত্তা, কৌশলগত স্থিতিশীলতা এবং ইউক্রেনের পরিস্থিতি সহ স্পর্শ করা বিষয়গুলির তালিকা করতে হয়েছিল।

ল্যাভরভের মতে, আমেরিকান পক্ষের উদ্যোগে গোয়েন্দা প্রধানদের মধ্যে আলোচনার আয়োজন করা হয়েছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ