Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইউরোপের স্বার্থকে জলাঞ্জলি দিয়েছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৭:৪৬ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান আজ (শুক্রবার) নিয়মিত এক সংবাদ সম্মেলনে দুটি মার্কিন বিল সম্পর্কে ইউরোপীয় নেতাদের মন্তব্য নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র বলে থাকে যে ইউরোপ তাদের মিত্র, কিন্তু আসলে নিজের সমস্যা সমাধানে ইউরোপীয় স্বার্থকে জলাঞ্জলি দিয়েছে যুক্তরাষ্ট্র।

জানা গেছে, সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতি হ্রাস এবং চিপ ও বিজ্ঞান-সংক্রান্ত পৃথক দুটো বিলকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে বড় মতভেদ তৈরি ও পশ্চিমকে বিভক্ত এবং ট্রান্স-আটলান্টিক বিনিয়োগকে বাধাগ্রস্ত করবে বলে মন্তব্য করেছেন।

এ প্রসঙ্গে চাও লি চিয়ান বলেছেন, নিজের স্বার্থ রক্ষায় অন্য দেশ এমনকি মিত্র দেশের ক্ষতি করতেও ভাবে না যুক্তরাষ্ট্র। তা মার্কিন আধিপত্যের একটি প্রমাণ।

ইউক্রেন সংকটে বেশ লাভবান হয়েছে যুক্তরাষ্ট্র, কিন্তু মুদ্রাস্ফীতি ও উচ্চ দামের জ্বালানির কষ্টে ভুগছে ইউরোপ। এ পর্যন্ত ইউরোপ যুক্তরাষ্ট্রের জন্য সিরিয়া, আফগানিস্তানে ও ইরাকে অনেক কিছু করছে। তাই কেন ইউরোপের শান্তি ও সমৃদ্ধি যুক্তরাষ্ট্রের স্বার্থের ওপর নির্ভর করে? তা নিয়ে ইউরোপ এমনকি সারা বিশ্বকে একটু চিন্তা করতে হবে। সূত্র: সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ