Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

নজর পরিষ্কার জালানির দিকে ও ছোট মডুলার এন-চুল্লি তৈরির লক্ষ্য ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৯:৫৮ পিএম

সবার নজর পরিষ্কার জালানির দিকে এবং ভারত সরকারের লক্ষ্য ছোট মডুলার এন-চুল্লি তৈরি করা। পারমাণবিক শক্তির গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দিয়ে ভারতের ক্লিন এনার্জি ট্রানজিশন বিষয়ে সরকার বলেছে, দেশে ৩০০ মেগাওয়াট ক্ষমতার ছোট মডুলার চুল্লি তৈরির ক্ষুদ্র ক্ষুদ্র উন্নয়ন পদক্ষেপ নিচ্ছে। -টাইমস অব ইন্ডিয়া

এ পদক্ষেপের কথা উল্লেখ করে বিজ্ঞান ও পরমাণু শক্তিমন্ত্রী ড. জিতেন্দ্র সিং বলেন, যা শুধুমাত্র জালানি সাশ্রয়ী নয়, বড় পারমাণবিক পরিকল্পনার তুলনায় সহজ এবং নিরাপদ।স্টার্টআপগুলি এই জটিল প্রযুক্তির বিকাশ অন্বেষণ করতে কাজ করবে এবং তিনি বেসরকারি খাতের উদ্যোক্তাদের প্রতি এগিয়ে আসার আহ্বান জানান।
ডিপার্টমেন্ট অফ এটমিক এনার্জি ও থিঙ্ক ট্যাঙ্ক নীতি আয়োগ আয়োজিত এসএমআর বিষয়ক এক কর্মশালায় বক্তব্য রাখতে গিয়ে সিং আরও বলেন, ২০৭০ সালের মধ্যে জিরো পার্সেন্ট কার্বণ নির্গমণের আওতায় আসতে দেশ ইতিমধ্যে পরিষ্কার জালানির অ-ফসিল ভিত্তিক রূপান্তরের জন্য পদক্ষেপ নিয়েছে।
কার্বণ নির্গমণ বন্ধে বেস লোড পাওয়ার বা পারমাণবিক শক্তি একটি বড় ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ