Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

মৎস্য প্রেমিক বটে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

চাষের মাছ বলে বেশি ক’বছর ধরে একটা কথা বেশ প্রসিদ্ধ। এর মানে খাবার দিয়ে নির্ধারিত জায়গায় মাছ পালন করাকেই মাছ চাষ বলা হয়ে থাকে। তবে কাউকে যদি দেখা যায় নিজের গাঁটের টাকা খরচ করে নদীর মাছকে খাবার খাওয়াচ্ছেন তাকে কী বলা যাবে? হ্যাঁ, এ ধরনের এক মাছ প্রেমিকের সন্ধান পাওয়া গেছে ভিয়েতনামে। তিনি একাই হাজার হাজার মাছের যত্ন এবং খাবার দিয়ে যাচ্ছেন।
ভিয়েতনামের নাগরিক মোই ফুচের বাড়ি ভিয়েতনামের মেকং ডেল্টার কাছে লং ক্যানে অবস্থিত। এটি স্থানীয় এবং পর্যটক উভয়েরই পছন্দের এলাকা। এর জন্য একটি স্কুল তৈরি করা হয়েছে। ৫২ বছর বয়সী মোই ফুচ যখন প্রথম মাছেদের খাওয়ানো শুরু করেন, তখন মাত্র কয়েকটি মাছ ছিল, কিন্তু দুই বছর পর তার সংখ্যা হাজার হাজার।
এখন প্রতিদিন হাজার হাজার মাছ আসে তার বাড়ির পাশের নদীতে। অন্যরাও তার দেখাদেখি মাছের কাছে খাবার পৌঁছে দেয়, কিন্তু কিছু কারণে মাছগুলো তার কাছেই ভিড় করে। সূত্র : জং অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন