Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

এবারও জার্মানির বিদায়

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় জাপান, সঙ্গী স্পেনও আজকের খেলা ফিফা বিশ^কাপ ২০২২, শেষ ষোল নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র, রাত ৯টা আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া, রাত ১টা সরাসরি : বিটিভি/জিটিভ

নাভিদ হাসান | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

এবারের কাতার বিশ্বকাপকে কি নামে অভিহিত করা যায়? অঘটনঘটনপটিয়সী? নাকি তার চেয়ে বেশি কিছু? ইউরোপিয়ান ফুটবলের মৌসুমের মাঝে বিশ্বকাপ হচ্ছে, তাই পূর্বেই অনুমান করা গিয়েছিল যে, মরুর বুকে কঠিন সময় পার করবে ইউরোপিয়ান বড় দলগুলো। ডেনমার্ক আগেই কাটা পড়েছে। পরশুরাতে বেলজিয়ামও বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বিদায় নিয়েছে। বিগত ২৪ বছরের মধ্যে যা প্রথম। রাতের সবচেয়ে বড় অঘটন সেটিই, এমনটাই ভাবেছিলেন অনেকেই। তবে চমক ও উত্তেজনার আরও বিশাল পসরা সাজিয়ে রেখেছিল ই গ্রুপ! এই গ্রুপের দুই ম্যাচের খেলা চলছিল রাত ১টায়। সেই ম্যাচ যারা দেখেছেন, তারাই বলতে বাধ্য হবেন রোমাঞ্চ আর বিষ্ময়ের কমতি ছিল না এক মুহূর্তেও। কিছু সময় তো মনে হচ্ছিল স্টিগ লারসন বা শরদিন্দু মৃত্যুর পূর্বে লিখে গিয়েছিলেন এমন টানটান উত্তেজনার চিত্র্যনাট্য। জার্মানি মরণ কামড় দিল কোস্টারিকাকে। আল বায়িত স্টেডিয়ামে ম্যাচটি জিতল ৪-২ গোলে। অর্জন করলো ৪ পয়েন্ট। তবে তাতে লাভের লাভ কিছু যদি হয়ে থাকে তা স্পেনের। মুলার-ন্যয়ারদের জয়ে শেষ ষোলর টিকিট পেল স্প্যানিশরা। অন্যদিকে রাশিয়ার পর এবার কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেও ছিটকে গেল ৪ বারের বিশ^চ্যাম্পিয়নরা!

এই গ্রুপের শেষ দুটি ম্যাচ শুরুর আগে চার দলের মধ্যে ১ পয়েন্ট নিয়ে জার্মানিই ছিল সবার নিচে। অন্তত দ্বিতীয় স্থানে উঠে পরের রাউন্ডে যেতে চাইলে কোস্টারিকার বিপক্ষে নিজেদের ম্যাচটা তো তাদের জিততে হতোই, প্রার্থনা করতে হতো জাপান যেন স্পেনের বিপক্ষে পয়েন্ট হারায়। নিজেদের কাজটি আগের সেরে নেওয়ার লক্ষ্যে কোস্টারিকার বিপক্ষে প্রথম থেকেই দাপট দেখানো শুরু করে জার্মানি। আক্রমণাত্মক ফুটবল খেলছিল তারা। ম্যাচের বয়স দুই অংকে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই হেডে গোল করে জার্মানিকে এগিয়ে দেন বায়ার্ন উইঙ্গার জিনাব্রি। গোল করার পরেও ব্যবধান বাড়াতে মরিয়া ছিলেন মুলাররা। কোস্টারিকার অর্ধেই পুরো খেলা হচ্ছিল। রক্ষণে নেমে গিয়েছিল কোস্টারিকার পুরো দল। তাতে প্রথমার্ধে আর গোল পাওয়া হয়নি জার্মানির।

বিরতির পরই সেই বিষ্ময়। এই সময়টায় দারুণ আক্রমণাত্মক খেলা শুরু করে কেইলর নাভাসের দল। জার্মানির গোলের দিকে এগোতে থাকে পালটা আক্রমণে। ফলও পেতে অপেক্ষা করতে হলো না খুব বেশি। ম্যাচের ৫৮তম মিনিটে তাজেদার গোলে সমতা ফেরায় আমেরিকান দলটি। তবে গোল হজম করার পরই আক্রমণের ঝাঁঝ আরও বাড়ায় জার্মানি। কারণ গোল করা ছাড়া কোনও উপায় ছিল না হ্যান্সি ফ্লিক বাহিনীর। কিন্তু খেলার গতির বিপরীতে ৭০ মিনিটের মাথায়, ভেগাসের শটটা ঠিক মত আটকাতে পারেননি ন্যয়ার, আত্মঘাতী গোলে এগিয়ে যায় কোস্টারিকা। খেলা সেখানেই শেষ হয়ে গেলে জার্মানির পাশাপাশি স্পেনও ছিটকে যেত বিশ্বকাপ থেকে। কিন্তু সেটাও হল না। ঠিক তিন মিনিট পর সমতা ফেরালেন কাই হাভের্টজ। আর ৮৫ মিনিটের মাথায় আবার গোল করলেন তিনি। দুই মিনিটে দলের চতুর্থ গোল করলেন নিকলাস ফুলক্রুগ। শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে ম্যাচ জেতে ফ্লিক বাহিনী। স্পেন ও জার্মানি দুই দলেরই সংগ্রহ তিন ম্যাচ খেলে ৪ পয়েন্ট। গোল পার্থক্যে পরের রাউন্ডে গেল স্পেন। তাতে শেষ ষোলোর নয় বরং বার্লিনের টিকেট কাটতে হলো তাদের!

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ই গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হয়েছিল স্পেন-জাপান। বিশ্বকাপে প্রথমবারের মত মুখোমুখি হয় এই দুই দল। তবে খেলার প্রথমার্ধে খুঁজেই পাওয়া গেল না ব্লু সামুরাইদের। জাপানের ওপর ঝাঁপিয়ে পড়ে লুই এনরিকের দল। ম্যাচের ১১ মিনিটে মোরাতার গোলে ১-০ ব্যবধানে এগিয়েও যায় স্পেন। তবে বিরতির পর বদলে যায় চিত্র। তিন মিনিটের ব্যবধানে স্পেনের জালে দুই গোলে দেয় জাপান। ম্যাচের ৪৮ মিনিটে ব্লু সামুরাইদের সমতায় ফেরান দোয়ান। এর তিন মিনিট পর তানাকার গোলে এগিয়ে যায় জাপান। যা নিয়ে চলছে বিতর্ক। কাওরু মিতোমা যতক্ষণে তানাকার দিকে বলটি পাস করেন, ততক্ষণে সেটা লাইন পেরিয়ে গেছে। সাদা চোখেও তাই মনে হয়, কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বলছেন ভিন্ন কথা, সেন্সরে সেটি ভেতরেই দেখিয়েছে। শেষ পর্যন্ত ২-১ ব্যবধান ধরে রেখে নকআউট পর্ব নিশ্চিত করে জাপান। শুধু শেষ ষোলোর টিকেটই নয়, গ্রুপ চ্যাম্পিয়নও হয়েছে তারাই। স্পেনের পয়েন্ট জার্মানির সমান ৪ হলেও, ৫ গোল ব্যবধানে এগিয়ে আছে স্প্যানিশরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন