Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

বাংলাদেশিদের নিয়ে কটূক্তি, সমালোচনার মুখে ক্ষমা চাইলেন পরেশ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ১১:০০ এএম

বাংলাদেশি ও বাঙালিদের নিয়ে কটূক্তি করে তোপের মুখে পড়েছেন বলিউড অভিনেতা পরেশ রাওয়াল। শেষ পর্যন্ত তীব্র সমালোচনার মুখে শুক্রবার নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে ক্ষমা চেয়েছেন পরেশ রাওয়াল। দাবি করেছেন, তিনি ওই দিনের বক্তব্যে ‘অবৈধ বাংলাদেশি’ অভিবাসীদের বোঝাতে চেয়েছিলেন।

এক টুইটে তিনি বলেন, অবশ্যই মাছ কোনো সমস্যা নয়। কারণ, গুজরাটিরা মাছ রান্না করে ও খায়। আমি বাঙালি বলে বোঝাতে চেয়েছি অবৈধ বাংলাদেশি ও রোহিঙ্গা। কিন্তু তারপরও যদি আমি আপনাদের অনুভূতিতে আঘাত দিয়ে থাকি তার জন্য দুঃখিত।

এর আগে, গুজরাটের বিধানসভা নির্বাচন সামনে রেখে গত মঙ্গলবার রাজ্যটিতে এক জনসভায় অংশ নিয়েছিলেন বিজেপি নেতা পরেশ রাওয়াল। সেখানে পরেশ বলেন, গ্যাস সিলিন্ডারের দাম এখন অনেক বেশি, তবে তা কমে আসবে। মানুষের কর্মসংস্থানও হবে। তবে রোহিঙ্গা অভিবাসী ও বাংলাদেশিরা যদি দিল্লির মতো আপনার আশপাশেও থাকতে শুরু করে, তাহলে কী হবে? গ্যাস সিলিন্ডার দিয়ে কী করবেন? বাঙালিদের জন্য মাছ রান্না করবেন?

এই অভিনেতা বলেন, গুজরাটের মানুষ মূল্যস্ফীতি সহ্য করতে পারে। কিন্তু তারা (রোহিঙ্গা ও বাংলাদেশি) নয়... তারা যেভাবে গালিগালাজ করে। তাদের তো মুখে ডায়াপার পরা দরকার।

পরেশ রাওয়ালের এমন মন্তব্যকে তার বাংলাদেশি ও রোহিঙ্গা-বিদ্বেষের নমুনা বলে বর্ণনা করেছেন অনেকে। এ নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়। কারো কারো মতে, এটা ‘ঘৃণা-ভাষণ’। কেউ বলেন, বাংলাদেশি ও রোহিঙ্গাদের নিয়ে পরেশ আতঙ্ক ছড়াচ্ছেন। কেউ কেউ পরেশের নিন্দা করে তার কাছে জানতে চান, তিনি অহেতুক কেন মাছের প্রসঙ্গ টানলেন?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ