Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

পদ্ম ভূষণ পদক পেলেন গুগলের সিইও সুন্দর পিচাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ১১:২৬ এএম

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক পদ্ম ভূষণে ভূষিত হয়েছেন টেক জায়ান্ট গুগল ও এর মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক সুন্দর পিচাই তামিলনাড়ুর মাদুরাইয়ে জন্মগ্রহণ করেন। চলতি বছরের শুরুর দিকে এই পদকজয়ী সুন্দর পিচাইসহ ১৭ জনের নাম ঘোষণা করে ভারত সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুসারে, বাণিজ্য এবং শিল্প বিভাগে সুন্দর পিচাইকে এই পদক দেওয়া হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে তাঁর পরিবারের সদস্যর সামনে তাঁর হাতে এই পদক তুলে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু এই পদক তুলে দেন।
পদক পেয়ে বেশ উচ্ছ্বসিত সুন্দর পিচাই। পদ্ম ভূষণ পদক পাওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সুন্দর বলেন, ‘ভারত সব সময়ই আমার অস্তিত্বের একটি অংশ এবং আমি যেখানে যাই সেখানেই ভারতকে সঙ্গে করে নিয়ে যাই।’ তিনি আরও বলেন, ‘আমাকে এই বিশাল সম্মান দেওয়ায় ভারত সরকার এবং ভারতের জনগণের কাছে আমি গভীরভাবে কৃতজ্ঞ। যে দেশ আমাকে তৈরি করেছে সেই দেশ কর্তৃক এভাবে সম্মানিত হওয়া নিঃসন্দেহে দারুণ অর্জন।’
সুন্দর পিচাই তাঁর সাফল্যের পেছনে পরিবারের অবদানের কথা স্বীকার করে বলেন, ‘আমি সৌভাগ্যবান যে, আমি এমন এক পরিবারে বড় হয়েছি- যেখানে কোনো কিছু শেখা এবং জ্ঞানার্জনকে উৎসাহিত করা হয়। আমার বাবা-মা আমার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন এবং এ কারণেই আমি আমার ভেতরের আকাঙ্ক্ষা খুঁজে বের করতে প্রচুর সময় পেয়েছি।’



 

Show all comments
  • Borhanuddinmiah ৩ ডিসেম্বর, ২০২২, ৭:০৪ পিএম says : 0
    Good news for geogle ceo..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দর পিচাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ