Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

মিয়ানমারের সামরিক আদালতে গোপনে ১৩০টির বেশি মৃত্যুদণ্ড কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৩:৪৭ পিএম

গত বছর সামরিক অভ্যুত্থানের পর থেকে গোপনে ১৩০ জনের বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করেছে মিয়ানমারের সামরিক আদালত। শুক্রবার (২ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা। খবর এপির।
এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিচ বলেন, দেশটিতে যথাযথ ট্রায়াল ছাড়াই নিশ্চিত করা হয় সাজা। গেলো বুধবারও সাতজনকে দেয়া হয়েছে ফাঁসি। যারা সবাই বিশ্ববিদ্যালয়ের ছাত্র। মৃত্যুদণ্ড কার্যকর করা হয় আরও চার তরুণ মানবাধিকার কর্মীর। দেশটির পরিস্থিতির কারণে বহু মানুষ বিশেষ করে রোহিঙ্গারা ঝুঁকিপূর্ণ পথে ইউরোপে প্রবেশের চেষ্টা করছে বলে জানান দুজারিচ। বলেন, অঞ্চলটি থেকে চলতি বছর নভেম্বর পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৯২০জন আন্দামান পাড়ি দিয়েছে। গত বছর যে সংখ্যা ছিল ২৮৭ জন। মিয়ানমারকে এমন কাজের জন্য জবাবদিহিতা করতে হবে।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে, আন্দামান পাড়ি দিয়ে দেশটি থেকে পালানো মানুষের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ