Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

ভারতীয় চলচ্চিত্র উৎসবে কাশ্মীরভিত্তিক চলচ্চিত্রকে অশ্লীল বলে নিন্দা করেছেন ইসরায়েলী বিচারক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৪:৩৮ পিএম

ইসরায়েলি জুরি প্রধান ভারতে একটি সরকার আয়োজিত চলচ্চিত্র উৎসবে তার বক্তৃতায় কাশ্মীরভিত্তিক চলচ্চিত্রকে 'অশ্লীল' বলে নিন্দা করেছেন এবং শ্রোতাদের বিস্মিত করেন। প্রতিযোগিতায় অধিকৃত কাশ্মীর অঞ্চল থেকে হাজার হাজার হিন্দুদের দেশত্যাগের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি কম বাজেটের প্রচারমূলক চলচ্চিত্র অন্তর্ভুক্ত করার জন্য তিনি আয়োজকদের সমালোচনাও করেন।–এইচডব্লিও নিউজ, পাকিস্তান টুডে

দ্য কাশ্মীর ফাইলস, মার্চ মাসে মুক্তিপ্রাপ্ত একটি ১৭০ মিনিটের হিন্দি-ভাষার চলচ্চিত্র। একটি ছাত্রের কাল্পনিক গল্প বলে যে, তার কাশ্মীরি হিন্দু পিতামাতাকে স্বাধীনতা সংগ্রামীদের দ্বারা হত্যা করা হয়েছিল এবং তার দাদা তাকে যেমন বলেছিলেন দুর্ঘটনা নয়। ফিল্মটি মুসলিম বিরোধী মনোভাব জাগিয়ে তোলে, এটি দেখে হিন্দু দর্শকরা ঘৃণাত্মক বক্তৃতায় ফেটে পড়ে এবং ছবিটি দেখার পর মুসলমানদের হত্যা এবং তাদের ব্যবসা বয়কটের আহ্বান জানায়।

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ইন্ডিয়া (আইএফএফআই) এর বেশিরভাগ বিচারক ১৫তম চলচ্চিত্রের গুণমান নিয়ে কথা বলার সময় সমালোচনা করেন। নাদাভ ল্যাপিড নামে একজন স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা নিজেই জুরির পক্ষে বলেছিলেন, আমরা সবাই ১৫তম চলচ্চিত্রটি দেখে বিরক্ত এবং হতবাক হয়ে গিয়েছিলাম। কাশ্মীর ফাইলস, যা আমাদের কাছে একটি প্রচারণার মতো মনে হয়েছে। তিনি বলেন, এমন একটি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের একটি শৈল্পিক প্রতিযোগিতামূলক বিভাগের জন্য অশ্লীল সিনেমা অনুপযুক্ত।

তিনি আরও বলেন, আমি এখানে মঞ্চে আপনার সাথে এই অনুভূতিগুলি প্রকাশ্যে ভাগ করে নিতে সম্পূর্ণ স্বাচ্ছন্দ্য বোধ করছি। কারণ, উত্সবের চেতনা সত্যই একটি সমালোচনামূলক আলোচনাকেও গ্রহণ করতে পারে, যা শিল্প এবং জীবনের জন্য অপরিহার্য। ল্যাপিডের বক্তৃতা বেশ কয়েকজন সরকারের মন্ত্রীর সামনে করা হয়েছিল। কেননা উৎসবটি একটি সরকারী অনুদানপ্রাপ্ত অনুষ্ঠান। ভারতের ক্ষমতাসীন অতি-ডানপন্থী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ছবিটিকে সমর্থন করেছে বলে বোঝা যায়।

ল্যাপিডের মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করার পরে, জুরি বোর্ড বলেছিল যে, তার মন্তব্য "সম্পূর্ণভাবে তার ব্যক্তিগত মতামত"। উৎসবে ল্যাপিডের সহযোগী বিচারকদের মধ্যে রয়েছেন মার্কিন প্রযোজক জিনকো গোটোহ, ফরাসি সম্পাদক প্যাস্কেল চ্যাভান্স, স্প্যানিশ চলচ্চিত্র নির্মাতা ও সমালোচক জাভিয়ের অ্যাঙ্গুলো এবং ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সুদীপ্ত সেন। ছয়টি দেশ সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কুয়েত, কাতার, বাহরাইন এবং ওমান চলচ্চিত্রটিকে "বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টির সম্ভাবনার" কারণে নিষিদ্ধ ঘোষণা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ