Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীতে যুক্ত হলো পরমাণু অস্ত্রবাহী নতুন বোমারু বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৭:৫৮ পিএম

উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী পরমাণু বোমা বহনে সক্ষম নতুন স্টিলথ বোম্বার, দ্য বি-২১ রাইডার বোমারু বিমান সামনে এনেছে। স্নায়ুযুদ্ধের সময় ব্যবহৃত পুরনো বোমারুর স্থলাভিষিক্ত হবে অত্যাধুনিক এ বিমান। গত ৩০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি নতুন এ বোমারু পরমাণু বোমা ছাড়াও সাধারণ গতানুগতিক অস্ত্র বহনে সক্ষম। এগুলো একেকটি তৈরিতে ৭০০ মিলিয়ন ডলার খরচ হতে পারে বলে শুক্রবারের এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিমান বাহিনীর বহরে যুক্ত হতে যাওয়া নতুন এ বোমারুটির বিস্তারিত তথ্য গোপন রেখেছে যুক্তরাষ্ট্র। অবশ্য নতুন বিমানের তথ্য গোপনই রাখে দেশটি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বোমারুটি সম্পর্কে বলেছেন, ‘এটি যুক্তরাষ্ট্রের উদ্ভাবনী দক্ষতা এবং উদ্ভাবনের টেকসই সক্ষমতার বড় প্রমাণ।’

অত্যাধুনিক এ বোমারুটি তৈরি করেছে নরথর্প গ্রুমান। শুক্রবার ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠানটির হ্যাঙ্গারে এটি উন্মোচন করা হয়।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বিমান উন্মোচন অনুষ্ঠানে বলেছেন, ‘বিমান বহরে যেসব বোমারু আছে, সেগুলোর সঙ্গে নতুন বিমান যুক্ত হওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের শক্তি আরও বৃদ্ধি করবে। বিশ্বের যত আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার সবগুলোই বি-২১ বোমারুকে শনাক্ত করতে হিমশিম খাবে।’

মার্কিন মন্ত্রী আরও জানিয়েছেন, এ বিমানটি ‘ওপেন সিস্টেম আর্কিটেকচার’ নিয়ে তৈরি করা হয়েছে। এতে করে, যে অস্ত্র এখনো তৈরি করা হয়নি সেসব অস্ত্রও ভবিষ্যতে বহন করতে পারবে এটি।
এদিকে জানা গেছে অত্যাধুনিক এ বোমারুটি পাইলট ছাড়াও উড়ানো যাবে। কিন্তু উন্মোচন অনুষ্ঠানে এটি উল্লেখ করা হয়নি। তবে বিমান বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। কিন্তু পাইলট ছাড়া উড়ানোর কোনো সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর প্রথমবারের মতো আকাশে উড়বে বি-২১ বোমারু।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, আগামী ৩০ বছরের মধ্যে বিমান বহরে থাকা বি-১ ও বি-২ বোমারুগুলোর স্থলাভিষিক্ত হবে নতুন বি-২১। বিমান কেনা ও রক্ষণাবেক্ষণ করতে এ সময়টার মধ্যে মার্কিন সরকারের খরচ হবে ২০৩ বিলিয়ন ডলার।

বি-২১ এর উৎপাদনকারী প্রতিষ্ঠান নরথর্প গ্রুমান জানিয়েছে, আপাতত তারা ছয়টি বিমান তৈরি করছেন। গোপন প্রযুক্তি ব্যবহার করে এগুলো তৈরি করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী এরকম ১০০টি বিমান কেনার পরিকল্পনা করেছে। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ