Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে: ঢাবি ভিসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৮:৩৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, অন্তর্ভুক্তিমূলক ও সমতাভিত্তিক সমাজ গঠনে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসসডিজি) অর্জনের জন্য সরকার এসব ব্যক্তিদের জন্য নানামূখী উদ্যোগ ও প্রয়াস গ্রহণ করে কাজ করছে। মূল ধারায় সম্পৃক্ত করতে- বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের দিকে বিশেষভাবে নজর দিতে হবে।

আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস-২০২২ পালন উপলক্ষে ঢাবি’র সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বিভিন্ন কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় যোগাযোগ বৈকল্য বিভাগের উদ্যোগে ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনভিত্তিক পদক্ষেপ : প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’- প্রতিপাদ্যকে ধারণ করে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইতোমধ্যে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্যাম্পাসে অবাধ চলাচল ও শিক্ষাসহ সর্বক্ষেত্রে অংশগ্রহণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধীবান্ধব নানান উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে।

যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের ট্রেনিং কো-অর্ডিনেটর ড. মাজহারুল মান্নান এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব এরশাদ হোসেন খান বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।

পরে উপাচার্য ‘প্রতিবন্ধী দিবস আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা’ এবং বিশেষ শিশুদের অংশগ্রহণে ‘অংকন প্রতিযোগিতায়’ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ