Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

এক মাস আগেই ৯/১১ হামলার কথা জানতেন বুশ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৯:০৩ পিএম

এক মাস আগেই ৯/১১ হামলার কথা জানতেন জর্জ বুশ! আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনের ভয়াবহ ষড়যন্ত্র জেনে গিয়েছিলেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট! সিএনএনের একটি অনুসন্ধানমূলক প্রতিবেদনে উঠে এসেছে এমনই এক চাঞ্চল্যকর তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, টুইন টাওয়ার হামলার খবর আগাম জেনে গেলেও প্রয়োজনীয় পদক্ষেপ নেননি জর্জ ডব্লিউ বুশ জুনিয়র। ওই প্রতিবেদনে ২০০৪ সালের এপ্রিল মাসের কিছু সরকারি নথির কথা বলা হয়েছে। সেই নথিতে দাবি করা হয়েছে, আল কায়দার বড় ধরনের নাশকতার ছক সম্পর্কে অন্তত এক মাস আগে হোয়াইট হাউসকে সর্তক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি। কিন্তু পুরো বিষয়টি জানার পরেও আশ্চর্যজনক ভাবে নিরুদ্বেগ ছিলেন বুশ।

উল্লেখ্য, ২০০৪ সালেই আমেরিকার আরও একটি সংবাদমাধ্যম দাবি করেছিল, ৯/১১ হামলার আগাম খবর ছিল বুশের কাছে। ২০০১ সালের ৬ আগস্ট আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ ওসামা বিন লাদেনের নাশকতার পরিকল্পনার বিষয়ে জানিয়েছিল তৎকালীন মার্কিন প্রেসিডেন্টকে। কিন্তু বিষয়টি জানার পরেও কোনও পদক্ষেপ নেননি তিনি।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার টুইন টাওয়ারে আছড়ে পড়ে দু’টি যাত্রীবাহী বিমান। পেন্টাগনের গায়েও আছড়ে পড়ে একটি বিমান। আল কায়দার পাঠানো আত্মঘাতী জঙ্গিদের ওই হামলার পর ‘মিশন আফগানিস্তান’ শুরু করে মার্কিন ফৌজ। তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের নেতৃত্বে বিশ্ব সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই শুরু করে আমেরিকা।

আফগান মিলিশিয়াদের সঙ্গে হাত মিলিয়ে মাস খানেকের লড়াইয়ের পর তালেবানকে কাবুল থেকে বিতাড়িত করে মার্কিন ফৌজ। কিন্তু তারপর পরিস্থিতি পালটেছে। প্রায় দুই দশক কেটে গেলেও তালেবানের বিনাশ সম্ভব হয়নি। আবারও আফগানিস্তানে ক্ষমতায় ফিরেছে তারা। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ