Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

বর্ণবিদ্বেষের শিকার ঋষি সুনাক, অভিজ্ঞতার কথা শোনালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৯:০৮ পিএম

বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন খোদ ঋষি সুনাক। শৈশব ও কৈশোরে একাধিকবার অপ্রিয় পরিস্থিতির মুখে পড়তে হয়েছে তাকে। নিজের অতীতের কথা শুনিয়ে, যেখানেই বর্ণবিদ্বেষ দেখা দেবে সেখানেই তার মুখোমুখি হয়ে প্রতিরোধ করতে হবে বলে বার্তা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

অক্টোবর মাসে ইতিহাস তৈরি করে ব্রিটেনের প্রথম অ-শ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী হয়েছেন সুনাক। কিন্তু, বাকিংহাম প্যালেসে সম্প্রতি একটি বর্ণবিদ্বেষের ঘটনাকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। এই প্রসঙ্গে, গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় ঋষি সুনাক জানান, তিনি নিজেও শৈশব ও কৈশোরে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন। ৪২ বছরের সুনক বলেছেন, বর্ণবিদ্বেষ প্রতিরোধে ব্রিটেন অবিশ্বাস্য অগ্রগতি লাভ করেছে। এখন যেখানেই বর্ণবিদ্বেষ মাথাচাড়া দেবে, সেখানেই তা প্রতিরোধে ব্যবস্থা নিতে হবে।

সংবাদমাধ্যমে সুনাক বলেন, “রাজপ্রাসাদে ঘটা কোনও ঘটনা নিয়ে মন্তব্য করা ঠিক হবে না। তবে যা ঘটেছে তা তারা (বাকিংহাম) মেনে নিয়েছেন। এবং এর জন্য ক্ষমাও চেয়েছেন। তবে এখনও বর্ণবিদ্বেষ রয়েছে এটা ঠিক। আমি নিজেও এমন ঘটনার শিকার হয়েছি। তবে বর্ণবিদ্বেষের মোকাবিলায় অনেক এগিয়ে গিয়েছে আমাদের দেশ। ব্রিটেনের ভবিষ্যতের স্বার্থে আমাদের এগিয়ে চলার পথে অবিরাম শিক্ষা নিতে হবে।”

উল্লেখ্য, সম্প্রতি একটি বর্ণবিদ্বেষের ঘটনাকে কেন্দ্র করে শিরোনামে বাকিংহাম প্যালেসে। সেখানে বর্ণবিদ্বেষের শিকার হন এক কৃষ্ণাঙ্গ মহিলা। ব্রিটিশ সংবাদমাধ্যমে ফলাও করে সে খবর প্রকাশিত হয়েছে। সোশ্যাল মিডিয়াতেও বহু নেটিজেন প্রতিক্রিয়া জানিয়েছেন। তবে এই ঘটনার পরে রাজা চার্লস থ্রি শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছেন অভিযুক্তের বিরুদ্ধে। বর্ণবিদ্বেষী মন্তব্যের দায়ে অভিযুক্ত শ্বেতাঙ্গ মহিলাকে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। সূত্র: ডেইলি মেইল।



 

Show all comments
  • Aslam ৩ ডিসেম্বর, ২০২২, ১১:৫৭ পিএম says : 0
    যদি তিনি নিজে জাতিগত পক্ষপাতের সম্মুখীন হয়ে থাকেন তাহলে মোদির মুখে চড় মারার জন্য তার নিজের জুতা ব্যবহার করা উচিত। তার কাছ থেকে ভারতে এই বিষয়ে কোনো আপস করা উচিত নয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ