Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেনচৌ-১৬ মহাকাশযানের চূড়ান্ত সমন্বয় পরীক্ষা সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৯:০৯ পিএম

শেনচৌ-১৬ মহাকাশযান উত্ক্ষেপণ কেন্দ্রে মহাকাশযানটির চূড়ান্ত সমন্বয় এবং পরীক্ষার কাজ সম্পন্ন হয়েছে। পাশাপাশি, জরুরি উদ্ধারের জন্য তা প্রস্তুত রাখা রয়েছে। সেই সঙ্গে, শেনচৌ-১৭ ও শেনচৌ-১৮-এর চূড়ান্ত অ্যাসেম্বল এবং নানা পরীক্ষা চলছে।

চায়না মিডিয়া গ্রুপ সিএমজি আজ (শনিবার) এসব তথ্য জানিয়েছে। বেইজিং ফ্লাইট নিয়ন্ত্রণ কেন্দ্রের সমন্বয়ে চিউ ছিউয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ সেন্টার, সি আন স্যাটেলাইট নিয়ন্ত্রণ কেন্দ্র এবং বিভিন্ন পর্যবেক্ষণ পয়েন্ট যৌথভাবে পরীক্ষা করেছে, ইউয়ান ওয়াং-৬ মাপার জাহাজও সাগরে নির্দিষ্ট স্থানে পৌঁছে কাজ শুরু করেছে।

এবার উৎক্ষেপণ করা হচ্ছে ঠাণ্ডা শীতকালে। এজন্য চিউ ছিউয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রের আবহাওয়া নিশ্চিত ও সমর্থন দেওয়ার ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। শেনচৌ-১৪ মানববাহী মহাকাশযানের নভোচারীরা স্পেস স্টেশনে শেনচৌ-১৫ মানববাহী মহাকাশযানের ৩জন নভোচারীর আগমনের জন্য প্রস্তুতি নিয়েছে।

চীনা নভোচারী প্রথমবারের মত স্পেস স্টেশনে নতুন নভোচারীদের স্বাগত জানাবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ