Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইরানে নতুন একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৯:১২ পিএম

ইরানের পশ্চিমাঞ্চলে কারুন পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ শুরু হয়েছে। ইরানের পরমাণু শক্তি সংস্থার চেয়ারম্যান উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। জানা গেছে, এই পরমাণু বিদ্যুৎকেন্দ্র ৪ শতাংশ ঘনীভূত ইউরেনিয়াম ব্যবহার করবে। কেন্দ্রের আয়তন ৫০ হেক্টর।

এদিকে, চীন ও ইরানকে ‘উদ্বেগজনক রাষ্ট্র’ হিসেবে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। জনগণের ধর্মীয় স্বাধীনতা গুরুতরভাবে লঙ্ঘণের অভিযোগে রাষ্ট্রদুটিতে এ তালিকায় আনা হয়েছে। শুক্রবার (২ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সই করা বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে ব্লিনকেন বলেন, বিশ্বের বিভিন্ন দেশে সরকার ও সরকারঘনিষ্ঠ বিভিন্ন গোষ্ঠী কেবল ধর্মবিশ্বাসের অজুহাতে সাধারণ জনগণকে হয়রানি করছে, হুমকি দিচ্ছে, কারাবন্দি করে রাখছে। এমনকি হত্যাও করছে। ‘দেশগুলোর এসব মানবাধিকার লঙ্ঘনসম কর্মকাণ্ডের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র চুপ থাকতে পারে না। তাই তাদের উদ্বেগজনক রাষ্ট্রের তালিকায় অন্তর্ভূক্ত করা হলো।’

তিনি আরও জানান, উদ্বেগজনক রাষ্ট্রের তালিকায় থাকা কোনো দেশ যদি নিজেদের নাম মুছতে ওয়াশিংটনের সহযোগিতা চায়, সেক্ষেত্রে বাইডেন প্রশাসন থেকে সর্বাত্মক সহায়তা দেয়া হবে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ