Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

লাইফ সাপোর্টে ব্রাজিলের কিংবদন্তি পেলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৯:৪১ পিএম

শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে পেলের। ব্রাজিলের সংবাদপত্র ‘ফোলহা ডে সাও পাওলো’ জানিয়েছে, কেমোথেরাপি কাজ করছে না তার শরীরে। কোনও চিকিৎসায় সাড়া দিচ্ছেন না ব্রাজিলকে তিনবার বিশ্বকাপ জেতানো এই কিংবদন্তি ফুটবলারকে রাখা হয়েছে লাইফ সাপোর্টে।

রয়টার্সের খবর অনুযায়ী আশঙ্কাজনক অবস্থায় আছেন তিনি। এই বিষয়ে টুইট করেছেন কিলিয়ান এমবাপ্পেও। পেলের সুস্থতা কামনা করে তার জন্য সবাইকে প্রার্থনা করার আহ্বান জানান এমবাপ্পে।

গত মঙ্গলবার হৃদযন্ত্রের সমস্যা ও শরীর ফুলে যাওয়ায় সাও পাওলোর একটি হাসপাতালে ভর্তি করানো হয় পেলেকে। সঙ্গে ছিলেন তার স্ত্রী মার্সিয়া আওকি এবং একজন আয়া। তারপর থেকে সেখানেই রয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে খবর, এর আগে বিভিন্ন কারণে পেলেকে হাসপাতালে ভর্তি করানো হলেও শরীর ফুলে যাওয়ার ঘটনা এই প্রথম হয়েছে।

বৃহস্পতিবার জানা গিয়েছিল, পেলের শারীরিক অবস্থা স্থিতিশীল। তার মেয়ে জানিয়েছিলেন, ভয়ের কোনও কারণ নেই। হাসপাতালের বিছানায় শুয়ে বিশ্বকাপে ব্রাজিল দলকে শুভেচ্ছাও জানিয়েছিলেন পেলে। কিন্তু তার মধ্যেই নতুন করে তার অবস্থার অবনতি হওয়ার খবর পাওয়া গেল। দীর্ঘ দিন ধরে মলাশয়ের ক্যানসারে আক্রান্ত পেলে।

গত বছর সেপ্টেম্বর মাসে অস্ত্রোপচার করা হয়েছিল তার। কিন্তু তাতে সমস্যার সমাধান হয়নি। কেমোথেরাপি চলছিল পেলের। সেটাই আর নিতে পারছেন না তিনি।

বিশ্বকাপের আয়োজক হিসেবে ২০১০ সালে কাতারের নাম ঘোষণার পরেই উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন পেলে। ইচ্ছে ছিল কাতারে ব্রাজিলের খেলা দেখতে আসবেন। কিন্তু চিকিৎসকেরা তাঁকে কাতার যাওয়ার অনুমতি দেননি। তিনি ব্রাজিলে নিজের বাড়িতেই ছিলেন। সেখানেই আবার অসুস্থ হয়ে পড়েন তিনি।

ডাক্তাররা জানিয়েছেন, ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত কেমোথেরাপি কাজ করছে না পেলের শরীরে। লাইফ সাপোর্টে নেওয়ার খবরে তার জন্য প্রার্থনায় মগ্ন ব্রাজিলিয়ানরা। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ