Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

জোড়া আঘাত ব্রাজিল শিবিরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৯:৫০ পিএম

জেঁকে বসা শঙ্কাটা তো সত্যি হলোই, আঘাতটা এলো জোরালো হয়ে। চোটের ধাক্কায় শুধু ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস নয়, ডিফেন্ডার আলেক্স তেলেসকেও হারাল ব্রাজিল দল। কয়েকটি গণমাধ্যমে শনিবার নানা সূত্রের বরাত দিয়ে খবর আসতে থাকে, হাঁটুর চোটে কাতার বিশ্বকাপ শেষ হতে বসেছে জেসুসের। এর ঘণ্টা দুয়েকের মধ্যে ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, আসরের বাকি অংশে আর খেলা হচ্ছে না জেসুস ও তেলেসের।

এতে ব্রাজিলের ২৬ জনের স্কোয়াড আপাতত ‘নেমে এসেছে’ ২১ জনে। সার্বিয়াকে হারিয়ে আসর শুরুর ম্যাচেই অ্যাঙ্কেলে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান নেইমার ও দানিলো। এখনও মাঠে ফেরেননি তারা। সুইজারল্যান্ডের বিপক্ষে নিতম্বে চোট পান ইউভেন্তুস ডিফেন্ডার আলেক্স সান্দ্রো। ওই চোটের কারণে তিনি খেলতে পারেননি ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে।

এবার তালিকায় যোগ হলো এই দুই নাম; এবং এখানেও একজন ফরোয়ার্ড ও আরেকজন ডিফেন্ডার। সার্বিয়ার বিপক্ষে ২-০ ও সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয়ে এক ম্যাচ বাকি থাকতে শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে ব্রাজিল। ওই দুই ম্যাচে বদলি হিসেবে খেলা জেসুসকে শুক্রবার রাতে ক্যামেরুনের বিপক্ষে শুরুর একাদশে নামান ব্রাজিল কোচ তিতে।

আফ্রিকার দলটির বিপক্ষে অসংখ্য সুযোগ তৈরি করেও গোল করতে পারেনি ব্রাজিল। শেষ দিকে গোল খেয়ে তারা হেরে গেছে ১-০ গোলে। এই ম্যাচেই ৬৪তম মিনিটে আর্সেনাল স্ট্রাইকার জেসুসকে তুলে নেন কোচ। তার ১০ মিনিট আগে উঠে যান সেভিয়ার তেলেস। পরদিন ব্রাজিলের বিবৃতিতে জানা গেল, দুই জনই হাঁটুর সমস্যায় ভুগছেন।

“ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমারের উপস্থিতিতে আলেক্স তেলেস ও জেসুসের পরীক্ষা করা হয়েছে এবং এমআরআইয়ে তাদের হাঁটুতে বেশ গুরুতর চোট ধরা পড়েছে। কাতার বিশ্বকাপে আবার খেলার জন্য এই অল্প সময়ে তাদের সুস্থ্য হয়ে ওঠা অসম্ভব।” কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী সোমবার দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ