Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

পূর্ব ইউক্রেনে সফরে যাবেন পুতিন : ক্রেমলিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১০:৩৩ এএম

পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চল যে কোনও সময় সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ান নিউজ এজেন্সি তাসকে এমনটাই জানিয়েছেন পুতিন ঘনিষ্ঠ ও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

তবে কখন দনবাসে সফর করবেন তা জানাননি ক্রেমলিনের মুখপাত্র। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

‘এটি অবশ্যই যথাসময়ে ঘটবে কারণ এটি রাশিয়ান ফেডারেশনের অংশ,’ এক প্রশ্নের জবাবে বলেন দিমিত্রি পেসকভ।

গত সেপ্টেম্বরের শেষ নাগাদ ইউক্রেনের দনবাস অঞ্চলের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে মস্কোর সঙ্গে অন্তর্ভুক্ত করে নেন পুতিন। যদিও ইউক্রেনীয় সেনাদের পাল্টা হামলার মুখে খেরসনের একাংশ থেকে রুশ সেনা প্রত্যাহার করে নিয়েছে মস্কো। বাকি এলাকা পুনরুদ্ধারে লড়াই করছে কিয়েভ।

এদিকে, ইউক্রেনের খেরসন অঞ্চলের একাংশ থেকে রুশ সেনা প্রত্যাহারের পর ৭ হাজার বিস্ফোরক সরানোর পাশাপাশি নিষ্ক্রিয় করা হয়েছে। শনিবার এ তথ্য জানিয়েছে ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি বিভাগ।


ইউক্রেনীয় বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে গত মাসে অঞ্চলটির একাংশ থেকে সেনা সরিয়ে নেয় মস্কো। চলে যাওয়ার আগে প্রচুর মাইন এবং অন্যান্য শক্তিশালী বিস্ফোরক দিয়ে ফাঁদ পেতে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ