Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

বার্সেলোনার ফিল্ম ফেস্টিভ্যালে জয়ার ‘নকশিকাঁথার জমিন’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১১:২৮ এএম

১৯তম বার্সেলোনা হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে জয়া আহসান অভিনীত চলচ্চিত্র ‘নকশিকাঁথার জমিন’। সারা বিশ্বে মানবাধিকারের ওপর অনুষ্ঠিত অন্যতম গুরুত্বপূর্ণ এই উৎসবে ‘নকশিকাঁথার জমিন’-এর প্রতিযোগিতার বিষয়টি শনিবার (৩ ডিসেম্বর) সামাজিকমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে নিশ্চিত করেছেন জয়া আহসান।

ফেসবুকে জয়া লেখেন, ‘‘আমাদের সিনেমা ‘নকশিকাঁথার জমিন’ (A tale of two sisters) ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার পর এবার মনোনীত হয়েছে ১৯তম বার্সেলোনা হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগে।’’

উৎসবটির তাৎপর্য তুলে ধরে জয়া লেখেন, ‘‘উৎসবটি মানবাধিকারভিত্তিক সবচেয়ে বড় এবং সবচেয়ে ঘটমান চলচ্চিত্র উৎসবের একটি। এ উৎসবটি শুধুমাত্র স্পেনেই নয়, বরং সারা বিশ্বের মধ্যে মানবাধিকারের ওপর হওয়া অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব।’’

ওই স্ট্যাটাসে জয়া আরও জানান, ৩ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় উৎসবে সিনেমাটি প্রদর্শিত হবে।

নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্পের ওপর নির্মিত ‘নকশিকাঁথার জমিন’ সিনেমাটি পরিচালনা করেছেন আকরাম খান। ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত এ সিনেমাটিতে রাহেলা চরিত্রে জয়া আহসান এবং সালেহা চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া শামস সেওতি। এতে আরও আছেন ইরেশ যাকের, রওনক হাসান, দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খানসহ অনেকে।

উল্লেখ্য, সম্প্রতি ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (আইএফএফআই) চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করে ‘নকশিকাঁথার জমিন’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ