Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার তেলের মূল্য নির্ধারন করায় নিজেই ক্ষতিগ্রস্থ হবে ইউরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১:০১ পিএম

রাশিয়া ইউক্রেনের পশ্চিমা মিত্রদের দ্বারা নির্ধারিত তেলের উপর ব্যারেল প্রতি ৬০ ডলার মূল্যের সীমা প্রত্যাখ্যান করেছে এবং একটি তীব্র প্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার বলেছেন যে, রাশিয়া দামের সর্বোচ্চ সীমা মেনে নেবে না। তিনি যোগ করেন যে, নির্দিষ্ট প্রতিক্রিয়ার সিদ্ধান্ত নেয়ার আগে পরিস্থিতি বিশ্লেষণ করতে হবে।

শনিবার ইইউ, জি ৭ এবং অস্ট্রেলিয়া রাশিয়ান সামুদ্রিক তেলের জন্য প্রতি ব্যারেল মূল্য ৬০ ডলার অনুমোদন করেছে। আগামী ৫ ডিসেম্বর থেকে তা কার্যকর হবে। ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন এক বিবৃতিতে বলেছেন, ‘জি ৭ এবং সমস্ত ইইউ সদস্য দেশগুলি এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যা রাশিয়ার রাজস্বকে আরও শক্তভাবে আঘাত করবে এবং ইউক্রেনে যুদ্ধ চালানোর ক্ষমতা হ্রাস করবে।’ ‘এটি আমাদের বিশ্বব্যাপী জ্বালানির দাম স্থিতিশীল করতেও সাহায্য করবে, সারা বিশ্বের দেশগুলিকে উপকৃত করবে যারা বর্তমানে তেলের উচ্চ মূল্যের মুখোমুখি হচ্ছে,’ তিনি বলেছিলেন।

তবে ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলিতে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি, মিখাইল উলিয়ানভ, সতর্ক করেছেন যে, এ বিষয়ে ইউরোপীয় সমর্থকরা তাদের সিদ্ধান্তের জন্য অনুতপ্ত হবে। ‘এ বছর থেকে, ইউরোপ রাশিয়ান তেল ছাড়া বাঁচবে,’ উলিয়ানভ টুইট করেছেন, ‘মস্কো ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে তারা সেইসব দেশে তেল সরবরাহ করবে না যারা বাজার বিরোধী মূল্য সীমা সমর্থন করে। অপেক্ষা করুন, খুব শীঘ্রই ইইউ রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হিসেবে তেল ব্যবহার করার অভিযোগ আনবে।’

আল জাজিরার মোহাম্মদ ভাল, মস্কো থেকে রিপোর্ট করে বলেছেন যে, রাশিয়া এ সিদ্ধান্তের জন্য আগে থেকেই প্রস্তুতি নিচ্ছিল। ‘রাশিয়া জানে যে দেশগুলিতে তেল রপ্তানি করার জন্য কিছু বিকল্প অবকাঠামো ব্যবহার করতে হবে যারা এই সিদ্ধান্তে স্বাক্ষর করতে রাজি হবে না,’ ভাল বলেছিলেন। রাশিয়ার সবচেয়ে বড় তেল ক্রেতা চীন এবং ভারত ইউরোপের সিদ্ধান্তের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ নয়। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ