Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

কাস্টম হাউসকে দ্রুততর সেবা প্রদানের অনুরোধ বিজিএমইএ’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ৮:৩১ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক রপ্তানিকারকদের দ্রুততর এবং আরও সহজতর সেবা প্রদান করার জন্য কাস্টম হাউজের প্রতি অনুরোধ জানিয়েছেন। তিনি কাষ্টমস হাউজ, ঢাকার কমিশনার একেএম নুরুল হুদা আজাদের সাথে এক বৈঠকে বলেন, বৈশ্বিক পোশাক বাজারে তীব্রতর প্রতিযোগিতা বিরাজ করছে। এ প্রেক্ষাপটে লিড টাইম কমানো গেলে তা পোশাক কারখানাগুলোকে রপ্তানি বাজারে আরও প্রতিযোগিতামূলক হতে সাহায্য করবে। কাস্টম ক্লিয়ারেন্স প্রক্রিয়া আরও সহজীকরণ এবং দ্রুততর করা হলে, তা রপ্তানি পণ্য জাহাজীকরণে সময় সাশ্রয় করবে।

আজ রোববার কাস্টম হাউসে অনুষ্ঠিত বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র পরিচালক আসিফ আশরাফ, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব এবং কাষ্টম হাউজ, ঢাকার অতিরিক্ত কমিশনার কাজী ফরিদ উদ্দিন এবং অতিরিক্ত কমিশনার মোঃ মশিউর রহমান।

তারা তৈরি পোশাক শিল্প সংক্রান্ত বিভিন্ন ইস্যু, বিশেষ করে কাস্টম হাউস থেকে সেবা পাওয়ার ক্ষেত্রে পোশাক রপ্তানিকারকগন যে সকল সমস্যার সম্মুক্ষীন হচ্ছেন, সেগুলো নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্প ২০৩০ সাল নাগাদ ১০০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এবং এই লক্ষ্যমাত্রা অর্জনের যাত্রায় সরকারের সার্বিক সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, যেহেতু আমরা আগামী দিনে বৈশ্বিক বাজারে আমাদের অংশীদারিত্ব বাড়ানোর জন্য উচ্চতর প্রবৃদ্ধির দিকে লক্ষ্য রাখছি, তাই লিড টাইম কমাতে এবং ব্যয় সাশ্রয় করতে দ্রুততর এবং সহজ আমদানি-রপ্তানি সেবা প্রয়োজন। তিনি পোশাক শিল্পকে নতুন উচ্চতায় নিয়ে যেতে কাস্টম হাউসের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

কাস্টম কমিশনার নুরুল হুদা আজাদ বৈঠকে আলোচিত বিষয়গুলো শোনেন এবং এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ