Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

পল্টনে ককটেল বিস্ফোরণ : বিএনপি’র ৭৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা, গ্রেফতার ৩ জন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১০:৫০ পিএম

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনায় বিএনপি’র তিন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পল্টন মডেল থানা পুলিশ। এ ঘটনায় বিএনপি ও তার সহযোগি সংগঠনের ৭৫ জন নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। জনমনে আতংক সৃষ্টিসহ ব্যক্তি বা সম্পত্তির ক্ষতির উদ্দেশ্যে পুলিশকে লক্ষ্য করে এ বিস্ফোরণ ঘটানো হয় বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন, বিএনপি কর্মী তারিকুল ইসলাম (৩০), আবু ছায়েদ পাটোয়ারী (৪৫), শ্রমিক দলের কর্মী মো. আবু বকর (৫৪)। শনিবার সন্ধ্যায় রাজধানীর পল্টন থানার নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

আজ রোববার দুপুরে পল্টন মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সালাহউদ্দীন মিয়া মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ককটেল বিস্ফোরণের ঘটনায় গ্রেফতারকৃত তিনজনসহ বিএনপি’র ১৫ নেতাকর্মীর নাম উল্লেখ করে এ মামলা করা হয়। এ মামলায় অজ্ঞাত আরও ৫০ থেকে ৬০ জনকে আসামি করা হয়েছে।

এদিকে, ডিএমপি’র পল্টন থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শামীম হোসেন জানান, শনিবার সন্ধ্যায় বিএনপির তিন কর্মীকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, জনমনে আতংক সৃষ্টিসহ ব্যক্তি বা সম্পত্তির ক্ষতির উদ্দেশ্যে তারা ককটেল বিস্ফোরণ করেন। আগামি ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে নিজেদের শক্তিমত্তা প্রদর্শনের অপচেষ্টায় তারা লিপ্ত হন বলেও জানা গেছে।

পুলিশের এ কর্মকর্তা জানান, এ মামলায় পলাতক আসামিরা হলেন, ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের আহ্বায়ক গোলাম মওলা শাহিন, পল্টন থানা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক লিয়ন হোসেন ওরফে লিয়ন হক, ১৩ নম্বর ওয়ার্ড (দক্ষিণ) বিএনপি সাধারণ সম্পাদক সরফুদ্দিন খান মুন্না, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক সেকেন্দার কাদির, পল্টন থানা ছাত্রদলের সদস্য সচিব মওদুদ আহমেদ, পল্টন থানা ছাত্রদল, যুগ্ম-আহ্বায়ক মাহবুবুর রহমান ইমতিয়াজ, পল্টন থানা ছাত্রদলের আহ্বায়ক মো. নোমান খান, বিএনপির শান্তিনগর বাজার ইউনিটের সভাপতি মো. জসিম, পল্টন থানার সেক্রেটারি মো. কাজী হাসিবুর রহমান শাকিল, পল্টন থানা ছাত্রদলের সাবেক সভাপতি আরিফুল হক আরিফ, পল্টন থানা যুবদলের সভাপতি আসিফ ওমর ফারুক, ১৩ নম্বর ওয়ার্ড (উত্তর) বিএনপি সভাপতি মো. সালাউদ্দিন, পল্টন থানা ছাত্রদলের যুগ্ম আহবায়ক মো. নোমান খান, বিএনপির শান্তিনগর বাজার ইউনিটের সভাপতি মো. জসিম, পল্টন থানা বিএনপিসাধারণ সম্পাদক মো. কাজী হাসিবুর রহমান শাকিল, পল্টন থানা ছাত্রদলের সাবেক সভাপতি আরিফুল হক আরিফ, পল্টন থানা যুবদলের সভাপতি আসিফ ওমর ফারুক, বিএনপির ১৩ নম্বর ওয়ার্ডের সভাপতি মো. সালাহউদ্দিন ।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, শনিবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহানগর দক্ষিণ যুবদলের আহ্বায়ক পলাতক আসামি গোলাম মওলা শাহীনের নেতৃত্বে আসামিরা আকস্মিকভাবে সরকারবিরোধী স্লোগান দিতে থাকে। এক পর্যায়ে জনমনে আতঙ্কসৃষ্টি, ব্যক্তি ও সম্পত্তির ক্ষতি করার উদ্দেশ্যে পুলিশকে লক্ষ্য করে তারা ককটেল বিস্ফোরণ ঘটায়। ওইসময় ঘটনাস্থল থেকে ৩ জনকে গ্রেফতার করা হয়। বাকী আসামিরা দৌঁড়ে বিভিন্ন দিকে পালিয়ে যান।

এজাহারে আরও উল্লেখ করা হয়, ঘটনাস্থল থেকে একটি বিস্ফোরিত ককটেলের অংশবিশেষ উদ্ধার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ