Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

সেনেগালকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৩:০৫ এএম | আপডেট : ৪:১৩ এএম, ৫ ডিসেম্বর, ২০২২
কাগজে কলমে ফেভারিট ছিল ইংল্যান্ডই।হ্যারি কেইন-সাকারা পুরো ম্যাচে খেলল সেভাবেই।শেষ ষোলোর লড়াইয়ে তারা পাত্তাই দেয়নি প্রতিপক্ষ সেনেগালকে।৩-০ গোলে আফ্রিকান দেশটিকে উড়িয়ে দিয়ে আসরের শেষ আটে। তো আসরের গোল্ডেন বুট বিজয়ী হ্যারি কেইন  কাতার বিশ্বকাপের প্রথম গোল পেয়েছেন। একটি করে গোল এসেছে বুকায়ো সাকা ও জর্ডান হ্যান্ডারসনের পা থেকে।
 
কাতারের আল বায়ত স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ম্যাচে ইংল্যান্ড শুরুতে ছিল কিছুটা ছন্দহীন। প্রথম ত্রিশ মিনিটে বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করেছিল সেনেগাল।কাজে লাগাতে পারেনি দলটির আক্রমণভাগ।দ্রুত নিজেদের গুছিয়ে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ৬৬'র বিশ্বচ্যাম্পিয়নরা।৩৮তম মিনিটে হ্যান্ডারসনের গোল থেকেই মূলত ম্যাচে ইংলিশদের আধিপত্য শুরু।এর কয়েক মিনিট পরেই দলটির সবচেয়ে বড় তারকা হ্যারি কেইনের গোলে ব্যবধান দিগুণ করে সাউথগেটের দল। গতিময় পাল্টা আক্রমণে বল নিয়ে এর অর্ধে এসে ফিল ফোডেন পাস দেন কেইনকে।কেইন বল নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে ওয়ান-অন-ওয়ানে জোরাল শটে খুঁজে নেন জাল।
 
২-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করা ইংল্যান্ড ম্যাচের শেষ গোলটি পায় ৫৭ মিনিটে।এবারো এসিস্টের ভুমিকায় সিটি তারকা ফিল ফোডেন।মাঝমাঠ থেকে বল নিয়ে বক্সের কাছাকাছি এসে বা প্রান্ত দিয়ে ডিফেন্স ছেড়া পাস দেন বক্সে থাকা বুকায়ো সাকাকে।সেনেগাল গোলরক্কক মেন্দিকে বোকা বানিয়ে এবারের বিশ্বকাপে নিজের তৃতীয় গোলটি পেয়ে যান আর্সেনাল ফরোয়ার্ড।
 
তিন গোল দেওয়ার পরও আক্রমণাত্মক ফুটবল অব্যহত রাখে কেইন-র‍্যাশফোর্ডরা। তবে এরপর জয়ের আর ব্যবধান বড় করতে পারেনি সাউথগেটের শিষ্যরা।আগামী ১১ ডিসেম্বর(শনিবার) কোয়ার্টার ফাইনালে ফ্রান্স-ইংল্যান্ড মহারণ দেখবে ফুটবল বিশ্ব।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন