Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

কাতার বিশ্বকাপে ইসরায়েলি টিভিতে কেবল ফিলিস্তিনীদের ‘জয়গান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৪:৪২ পিএম

মধ্যপ্রাচ্যের ছোট দেশ কাতারে চলছে ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২। জাঁকজমক নানা আয়োজনে মানুষের ভালোবাসায় সিক্ত হচ্ছে দেশটি। তেমনি কাতারের এই বিশ্বকাপ যেন হয়ে উঠেছে ফিলিস্তিনেরও। ইসরায়েলি আগ্রাসনের শিকার মধ্যপ্রাচ্যের এই দেশটির জন্য হাজারও ফুটবল ভক্তের ভালোবাসাও প্রকাশ পাচ্ছে যেন সমান ভাবে।
এই যেমন রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে ইংল্যান্ডের জয়ের পর উদযাপনে মেতেছিলেন একদল ইংলিশ সমর্থক। উল্লাসরত সেই সমর্থকদের অনুভূতি জানতে ইসরায়েলি টিভি চ্যানেলের এক রিপোর্টার তাদের সামনে ক্যামেরা ধরতেই বিব্রত ঘটনার সাক্ষী হলো ইসরায়েল।
সরাসরি সম্প্রচারিত অর্থাৎ টিভিতে লাইভ সেই অনুষ্ঠানেই ‘ফ্রি প্যালেস্টাইন’ বা ‘স্বাধীন ফিলিস্তিন’ বলে চিৎকার করলেন তারা। অবশ্য ইসরায়েলের জন্য বিব্রতকর হলেও এই ঘটনাটি সবার নজর কেড়েছে এবং ওই ঘটনার ভিডিও অনলাইনে ভাইরাল হয়েছে। সোমবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়েছে, একদল ইংলিশ ফুটবল ভক্তের ‘ফ্রি প্যালেস্টাইন’ বলে দেওয়া স্লোগানের ভিডিও ভাইরাল হয়েছে। টুইটারে আপলোড করা ওই ভিডিওতে, সোমবার রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে সেনেগালের বিরুদ্ধে ইংল্যান্ডের ৩-০ ব্যবধানে জয়ের পরে একজন সাংবাদিককে একটি ইসরায়েলি টিভি চ্যানেলের জন্য উচ্ছ্বসিত ইংলিশ ভক্তদের সাক্ষাৎকার নিতে দেখা যায়।
কাতারের আল বাইত স্টেডিয়ামের বাইরে থেকে সরাসরি সম্প্রচারের মাধ্যমে রিপোর্ট করার সময় সাংবাদিক সমর্থকদের জিজ্ঞাসা করেন ফ্রান্স বিশ্বকাপ জিততে যাচ্ছে কিনা। জবাবে একজন সমর্থক বলেন, ইংল্যান্ড আসন্ন কোয়ার্টার ফাইনাল ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে সহজেই হারাতে পারে।
ঠিক তখনই পাশে থাকা অন্য একজন চিৎকার করে রিপোর্টারকে উদ্দেশ্য করে বলেন, ‘কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ, ‘ফ্রি প্যালেস্টাইন’ (স্বাধীন প্যালেস্টাইন)। এরপরই ফুটবল ভক্তদের ওই দলটি ক্যামেরা থেকে দূরে সরে যায়।
এদিকে কাতারে চলমান বিশ্বকাপের বহু ম্যাচে খেলা চলাকালীন মাঠেই বেশ কয়েকজন ফুটবল ভক্তকে ফিলিস্তিনি পতাকা ধরে থাকতে দেখা গেছে। এর আগে, আরব ফুটবল ভক্ত এবং ইসরায়েলি মিডিয়ার মধ্যে কথোপকথন ভাইরাল হয়েছিল। সেখানে একজন সউদী ভক্ত ইসরায়েলি টিভি রিপোর্টারকে তিরস্কার করেছিলেন।
এএফপি সাংবাদিকের তোলা ফুটেজে সউদীর সেই ফুটবল ভক্তকে চিৎকার করে বলতে শোনা যায়, ‘শুধু ফিলিস্তিন আছে, ইসরায়েল নেই... এখানে আপনাকে স্বাগত জানানো যাচ্ছে না’।
এর পাশাপাশি, আরব ভক্তরা কাতারে ইসরায়েলি মিডিয়ার সাথে কথা বলতে প্রায়ই অস্বীকার করছে এবং কেউ কেউ ইসরায়েলি টিভি ক্যামেরার সামনে ‘ফিলিস্তিন দীর্ঘজীবী হোক’ বলেও স্লোগান দিচ্ছে। এছাড়া অনেক কাতারি তাদের নিজস্ব জাতীয় প্রতীকের পাশে ফিলিস্তিনি পতাকাও রাখছেন।
এর আগে এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছিল, বিশ্বকাপের মাঝে ফুটবল দর্শক ও পর্যটকদের কাছে ইসলাম প্রচারের পাশাপাশি ফিলিস্তিনি সংকটকেও বেশ গুরুত্বের সঙ্গে তুলে ধরার সুযোগ দিচ্ছে কাতার।
আর এরই অংশ হিসেবে কাতার বিশ্বকাপজুড়ে মানুষের ভালোবাসায় স্টেডিয়াম-রাস্তাসহ বহু জায়গায় উড়তে দেখা যাচ্ছে ফিলিস্তিনের পতাকা।
সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, কাতারে চলমান এই বিশ্বকাপে ফিলিস্তিন ইস্যুটি এখন পর্যন্ত বেশ শক্তিশালী সমর্থন এবং স্বীকৃতি পেয়েছে। বহু ফুটবল ভক্ত বিশ্বকাপের ম্যাচ চলাকালীন ফিলিস্তিনের পতাকাও প্রদর্শন করছেন।
সারা বিশ্বই দেখছে, ফিলিস্তিনিরা বিভিন্ন ভেন্যু এবং ফুটবল ম্যাচে ছোট-বড় সকল আকারের পতাকা হাতে রেখে ও সেগুলো উড়িয়ে নিজেদের উপস্থিতির জানান দিচ্ছেন।
এছাড়া ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের চলমান নৃশংস দখলদারিত্বের মধ্যে ফিলিস্তিনিদের প্রতি ঐক্য ও সংহতি প্রদর্শন করেছেন অন্যান্য আরব দেশের নাগরিকরাও। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • MD Akkas ৫ ডিসেম্বর, ২০২২, ৭:২৯ পিএম says : 0
    আল্লাহ আপনি চাইলে অনেক কিছুই হয়। আপনি আমার আমার ফিলিস্তিনি ভাইদের কে মুক্ত করে দিন তাদেরকে স্বাধীন করে দিন তাদের দেশকে তাদের করে দিন। আর ইসরাইলকে ধ্বংস করে দিন ইসরাইলের দোসরদের ধ্বংস করে দিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন