Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর তৈরি করবে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৬:৪৯ পিএম

সউদী আরব পর্যটন শিল্প উন্নয়নের পাশাপাশি বিশ্বের বৃহত্তম বিমানবন্দর নির্মাণ করতে চায়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা সিএনএন।

জানা গেছে, রাজধানী রিয়াদে ‘কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দর’ নির্মাণ করতে চায় সউদী আরব। এর মাধ্যমে ২০৫০ সালে প্রতি বছর ১৮.৫ কোটি পার্সন টাইমস যাত্রী পরিবহন করা যাবে। এর আয়তন হবে ৫৭ বর্গকিলোমিটার।

এটি ২২ বর্গ মাইল জুড়ে বিস্তৃত হবে এবং একে ‘এরোট্রোপলিস’ বলে অভিহিত করা হচ্ছে। এরোট্রোপলিস হচ্ছে বিমানবন্দরকে কেন্দ্র করে নির্মাণ করা শহর। প্রকৃতপক্ষে, সউদী আরব ইতিমধ্যেই এরোট্রোপলিসের শিল্পে রূপ নিয়েছে, তারা ইতিমধ্যেই বিশ্বের বৃহত্তম বিমানবন্দর নির্মাণ করেছে। সেটি হচ্ছে দাম্মামের কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর, যা রিয়াদের ২৫০ মাইল উত্তর-পূর্বে অবস্থিত।

২০৩০ সালের মধ্যে, ‘কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দর’ দিয়ে বছরে ১২ কোটি যাত্রী বহন করতে চায় সউদী, পরবর্তী দুই দশকে যা আরও ৫০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তারা ২০৫০ সালের মধ্যে প্রতি বছর ৩৫ লাখ টন পণ্যসম্ভার পরিচালনা করার পরিকল্পনা করেছে। সূত্র: সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ