Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

বাংলাদেশের কাছে লজ্জার হারের ম্যাচে ভারত দলকে বড় অঙ্কের জরিমানা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৭:৪৩ পিএম

মড়ার উপর খাঁড়ার ঘা, খুব কাছে গিয়েও জয় হারিয়ে ফেলার ক্ষত হয়তো এখনও দগদগে ভারতের। এর মধ্যেই নুনের ছিটা হয়ে এলো আইসিসির শাস্তি। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মন্থর ওভার রেটের জন্য জরিমানা গুণতে হচ্ছে রোহিত শর্মাদের।

সোমবার এক আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতীয় ক্রিকেটারদের এই শাস্তির খবর জানায় আইসিসি। ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা দিতে হবে ভারত দলের সবাইকে। তাই প্রচন্ড চাপের মধ্যে থাকা ভারতকে সিরিজের দ্বিতীয় ম্যাচে হারিয়ে সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ।


রোববার মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে জয়ের দুয়ার থেকে ১ উইকেটে হেরে যায় রোহিত শর্মার দল। ভারতের দেয়া ১৮৬ রানের তাড়ায় ৯ উইকেট হারিয়ে ৪৬ ওভারে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। ম্যাচের এই ৪৬ ওভার করতেই নির্ধারিত সময়ের চেয়ে ৪ ওভার পিছিয়ে ছিল সফরকারীরা। আইসিসির নিয়ম অনুযায়ী, প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য জরিমানা গুনতে হয় ম্যাচ ফি’র ২০ শতাংশ। সেই হিসেবে ভারতের ক্রিকেটাররা হারান ম্যাচ ফি'র ৮০ শতাংশ।

ভারতীয় অধিনায়ক রোহিত নিজেদের দায় মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। মাঠের দুই আম্পায়ার মাইকেল গফ ও তানভীর আহমেদ, টিভি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ এবং চতুর্থ আম্পায়ার গাজী সোহেলের অভিযোগের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেন আইসিসি ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে।

এই ম্যাচের এক পর্যায়ে ১৩৬ রানে ৯ উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়ে বাংলাদেশ। সেখান থেকে স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজের অবিশ্বস্য ব্যাটিংয়ে রেকর্ড ভারতের হাত থেকে জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ। এই ম্যাচে বল হাতে অসাধারণ বোলিং করেন পেসার এবাদত হোসেন।

 

পরের ম্যাচ নিয়ে এবাদত বলেন,‘ভারতের বিপক্ষে আমাদের এমন জয় প্রয়োজন ছিল। আমরা সিরিজের দ্বিতীয় ম্যাচেই ভারতকে হারিয়ে সিরিজ নিশ্চিত করতে চাই।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন