Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

পূজার নির্দেশনায় নাচের তালিম নিচ্ছেন কানাডার রাষ্ট্রদূত

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ১১:৪৫ এএম

আন্তর্জাতিক পর্যায়ে দেশের নৃত্যশিল্পকে নিয়ে যাচ্ছেন যে কজন তরুণ নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত তাদের মধ্যে অন্যতম। তিনি নিজে নৃত্যশিল্পী এবং তুরঙ্গমী রেপার্টরি ডান্স থিয়েটারের সৃজনশীল পরিচালক; তুরঙ্গমী স্কুল অফ ডান্স এর প্রধান নির্দেশক। নৃত্যের এ তরুণ শিক্ষকের শিক্ষার্থী বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ড. লিলি নিকোলস। ৫ মাস ধরে সপ্তাহে এক দিন করে নাচের তালিম নিচ্ছেন তিনি।

জানা গেছে, এবার ড. লিলি নিকোলস পরিবেশনা করতে যাচ্ছেন মঞ্চে। কানাডা দূতাবাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে তুরঙ্গমী প্রযোজিত ‘নন্দিনী’ শিরোনামের একটি পরিবেশনা, সেখানে আরও অনেক শিল্পীর সঙ্গে নৃত্য পরিবেশন করবেন তিনিও। আর পরিবেশনাটি হবে ৮ ডিসেম্বর সন্ধ্যা ৭টায়, কানাডা দূতাবাসে আমন্ত্রিত অতিথিদের জন্য।

বিষয়টি নিশ্চিত করে পূজা সেনগুপ্ত বলেন, ‘ড. লিলি নিকোলস আমার ছাত্রী। সপ্তাহে একদিন করে তিনি আমার ক্লাস করেন। বাংলাদেশের নৃত্য আর সংস্কৃতির প্রতি লিলির আগ্রহ ও শ্রদ্ধা আমাকে মুগ্ধ করে।’

পূজা জানান, ‘‘রবীন্দ্রনাথের ‘বাংলাদেশের হৃদয় হতে’ গানটির সঙ্গে একটি পরিবেশনা হবে। সেখানে নৃত্যটি হবে আরতি ঢংয়ে। দূর্গা পূজার সময় যে আরতিটা হয়, আমাদের পরিবেশনাটি হুবহু সেরকম না। এই নৃত্য ঢংটির মাধ্যমে আমরা মূলত দেশের আরতি করব। শিল্পকলা একাডেমি যদি আমাদের সহযোগিতা করে, তাহলে আমরা পরিবেশনাটি নাট্যশালায় করতে চাই। এতে করে অন্য দর্শকরাও পরিবেশনাটি উপভোগ করতে পারবে।’’

দেশের আরও অনেক নৃত্যশিল্পীর সঙ্গে ৮ ডিসেম্বরের পরিবেশনাটিতে থাকবেন কানাডিয়ান মডেল ও অভিনেত্রী রিটা হোকায়েম। তিনিও পূজার শিক্ষার্থী। এ জন্য তাদের মহড়া শেষের দিকে।

উল্লেখ্য, এর আগে ‘নন্দিনী’ দেশের পাশাপাশি ইন্দোনেশিয়া, ফিলিপিনস ও দক্ষিণ কোরিয়াতেও পরিবেশিত হয়েছে। দেশের বাইরের নৃত্যশিল্পীরাও অংশ নিয়েছেন এ প্রযোজনায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ