Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

খবরের জন্য গুনতে হতে পারে টাকা! ফেসবুক-গুগলের জন্য নয়া আইন নিউজিল্যান্ডে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৫:৪৬ পিএম

নিজেদের নিউজ ফিডে যদি নিউজিল‌্যান্ডের স্থানীয় খবর রাখতে হয়, তাহলে এবার থেকে তার জন‌্য সে দেশের সংবাদমাধ‌্যমগুলিকে টাকা দিতে হবে ফেসবুক-গুগলকে। এমনই আইন প্রবর্তন করতে চলেছে নিউজিল‌্যান্ড সরকার। আপাতত গোটা বিষয়টিই অবশ‌্য পরিকল্পনার স্তরে রয়েছে বলেই খবর।

নিউজিল্যান্ড সরকার জানিয়েছে, তারা শীঘ্রই এমন আইন প্রণয়ন করতে চলেছে, যেখানে বড় বড় অনলাইন ডিজিটাল সংস্থা যেমন আলফাবেট আইএনসি-র গুগল এবং মেটা প্ল‌্যাটফর্মস আইএনসি-র ফেসবুককে নিউজিল‌্যান্ডের স্থানীয় খবর নিজেদের নিউজ ফিডে রাখতে গেলেই তার জন‌্য অর্থ প্রদান করতে হবে সে দেশের মিডিয়া কোম্পানিগুলিকে। সম্প্রচার মন্ত্রী উইলি জ‌্যাকসন এক বিবৃতিতে জানিয়েছেন, অস্ট্রেলিয়া এবং কানাডায় এই ধরনের যে সমতুল আইন প্রণীত আছে, তার ধাঁচেই তাদের এই নতুন আইন।

জ‌্যাকসন আরও বলেন, ‘‘নিউজিল‌্যান্ডের কিছু কিছু সংবাদমাধ‌্যম-বিশেষ করে ছোট এবং আঞ্চলিক সংবাদপত্র সংস্থাগুলি অর্থকষ্টে ভুগছে। কারণ বিজ্ঞাপনের অধিকাংশই অনলাইন মাধ‌্যম বেছে নিচ্ছে। এ পরিস্থিতিতে এই সমস্ত সংবাদপত্র সংস্থাগুলিকে টিকিয়ে রাখার জন‌্যই উদ্যোগ নেয়া হচ্ছে যে, এদের থেকে খবর নিতে হলে অর্থ প্রদান করতে হবে।’’

তবে নতুন এ আইন নিয়ে আগে সংসদে ভোটাভুটির আয়োজন করা হবে। আশা করা হচ্ছে, ক্ষমতাসীন লেবার পার্টির সংখ‌্যাগরিষ্ঠরাই এর অনুকূলে ভোট দিয়ে এই আইন পাস করবেন। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ