Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০০ প্রভাবশালী ও প্রেরণাদায়ী নারীর তালিকা প্রকাশ করেছ বিবিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৯:১৭ পিএম

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি প্রতিবছরের মতো ২০২২ সালেও পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে।

তালিকায় রয়েছেন বিশ্বখ্যাত পপ তারকা বিলি আইলিশ, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা, অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনাস ও সেলমা ব্লেয়ার, রুশ পপ তারকা এলা পুগাচেভা, ইরানী পর্বতারোহী এলনাজ রেকাবী, ট্রিপল জাম্প অ্যাথলিট ইয়োলিমার রোজাস এবং ঘানার লেখিকা নানা ডার্কোয়া সেকইয়ামাহ।

এবারের তালিকার মাধ্যমে ১০০ নারীর তালিকার দশম সংস্করণ প্রকাশ হলো, তাই আমরা বিগত দশ বছরে নারীর কতটা অগ্রগতি হয়েছে সেটি দেখতে চেয়েছি। এসময় নেতৃত্বে নারীর অংশগ্রহণ থেকে শুরু করে মি টু আন্দোলনসহ নারীর অধিকার প্রতিষ্টায় চোখে পড়ার মতো অনেক সাফল্য অর্জিত হয়েছে। এরপরও বিশ্বের বিভিন্ন প্রান্তের নারীদের জন্য নিজেদের অধিকার আদায়ের পথটা যেনো এখনো অনেকটা বাকি।

এই তালিকায় ২০২২ সালে বিভিন্ন সংঘাতপূর্ণ স্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা নারীদের তুলে আনা হয়েছে। ইরানে পটপরিবর্তনের দাবীতে সাহসীকতার সাথে বিক্ষোভ করে যাওয়া নারী থেকে শুরু করে ইউক্রেন ও রাশিয়ায় সংঘাত ও প্রতিরোধে ভূমিকা রাখা নারীমুখ এবারের তালিকায় স্থান পেয়েছেন। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ