Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

চীনের অর্থনৈতিক পুনর্জাগরণে তেলের দাম আরও বাড়বে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৮:০৪ পিএম

করোনা মহামারীর পর চীন পুনরায় উন্মুক্ত হলে তেলের দাম বাড়ার ক্ষেত্রে এটি রাশিয়ান তেলের ওপর মূল্য সীমা নির্ধারণের চেয়েও একটি বড় নিয়ামক হবে। এমন মন্তব্য করেছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান।

তিনি মঙ্গলবার সিএনবিসিকে বলেন, ‘আমি একটি উল্লেখযোগ্য উন্মোচন আশা করছি। এখন এটি বিশ্ব অর্থনীতিতে গভীর প্রভাব ফেলেছে, তেলের নির্ধারিত মূল্য সীমার চেয়েও বেশি।’ রাশিয়ান সমুদ্রবাহিত তেলের জন্য ‘গ্রুপ অফ সেভেন’-এর ৬০ মার্কিন ডলার মূল্য সীমার এবং রাশিয়ান অপরিশোধিত তেলের উপর নিষেধাজ্ঞা সোমবার কার্যকর হওয়ার পর বালাকৃষ্ণান একথা বলেন।

ওপেকপ্লাস নভেম্বর থেকে ২০২৩ সালের শেষ পর্যন্ত তেল উৎপাদন হ্রাস করার বর্তমান নীতি বজায় রাখবে বলে ঘোষণা দেয়ার পর তেলের দাম ব্যাপকভাবে বেড়ে গেছে। পরে, রাশিয়ার তেলের সোমবার থেকে মূল্যসীমা নির্ধারণের কারণে তেলের বাজার আরও উর্ধ্বমুখি হয়। এরমধ্যে, বিশ্বের বৃহত্তম তেল আমদানিকারক চীন কোভিড-১৯ নিষেধাজ্ঞা আরও শিথীল করার ইঙ্গিত দেওয়ার পর সোমবার এশিয়ায় তেলের দাম বেড়ে গেছে।

টরটয়েজ ক্যাপিটালের পোর্টফোলিও ম্যানেজার রব থুমেলের মতে, 'যে বিষয়টি (চীনের তেলের) চাহিদাকে বাড়িয়ে দেবে, তা হবে অর্থনীতির পুনর্জাগরণ, কিন্তু আরও গূরুত্বপূর্ণভাবে তেলের একটি মজুদ তৈরি।' তিনি বলেন, ‘বিশ্বজুড়ে তেলের মজুদ কম। এবং আমি মনে করি, বিশ্ব বুঝতে পেরেছে যে জ্বালানী নিরাপত্তা বেশ গুরুত্বপূর্ণ। সুতরাং এটি চীনের পাশাপাশি ভারত উভয়েরই এগিয়ে যাওয়ার জন্য একটি বড় নিয়ামক হবে এবং এটি চাহিদা বৃদ্ধিকে সামনের দিকে পরিচালিত করবে। এবং আবারও সম্ভাব্যভাবে উচ্চ মূল্যে পর্যবসিত হবে।’

এদিকে, বেইজিং মঙ্গলবার বলেছে যে, বেশিরভাগ সরকারী বা আবাসিক এলাকায় প্রবেশের জন্য কোভিড পরীক্ষা আর বাধ্যতামূলক হবে না। বালাকৃষ্ণান ভবিষ্যদ্বাণী করেন যে, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে চীন পুরোপুরি উস্মুক্ত হতে পারে। তিনি বলেন, ‘সিঙ্গাপুর দেখায় যে, বুদ্ধিদীপ্ত, সতর্ক, সুচিন্তিত নীতি ও প্রস্তুতির সাথে (চীন) উন্মুক্ত হতে পারে এবং সম্প‚র্ণরূপে উন্মুক্ত হয়ে যেতে পারে।' সূত্র: সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ