Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক ফুটবলকে ‘না’ বললেন হ্যাজার্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৮:১৯ পিএম

আন্তর্জাতিক ফুটবলকে ‘না’ বললেন বেলজিয়ামের অধিনায়ক ইডেন হ্যাজার্ড। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বেলজিয়ানদের বিদায়ের পর হঠাৎ অবসরের ঘোষণা দেন তিনি। ৩১ বছর বয়সী রিয়াল মাদ্রিদের এই অ্যাটাকিং মিডফিল্ডার নিজেকে আন্তর্জাতিক ফুটবল থেকে সরিয়ে নেয়ার আগেই দলের দায়িত্ব ছাড়েন বেলজিয়ামের কোচ রবার্ত মার্টিনেজ। চলমান বিশ্বকাপের ‘এফ’ গ্রুপে বেলজিয়ামের সঙ্গে ছিল ক্রোয়েশিয়া, কানাডা ও মরক্কো। গ্রুপ পর্বে তিন ম্যাচের মধ্যে বেলজিয়াম ১-০ গোলে কানাডাকে হারালেও মরক্কোর বিপক্ষে হেরে যায় ২-০ ব্যবধানে। আর গ্রুপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে ছিটকে পড়ে বিশ্বকাপ থেকে।

ইডেন হ্যাজার্ড বেলজিয়াম জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছিলেন ২০০৮ সালে। জাতীয় দলে ১৫ বছরের ক্যারিয়ারে দেশের হয়ে ১২৬টি ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন ৩৩টি। রিয়াল মাদ্রিদের জার্সিতে চারটি গোল আছে তার।

আন্তর্জাতিক ম্যাচ থেকে অবসরের ঘোষণা দিতে গিয়ে এক ইন্টগ্রাম পোস্টে হ্যাজার্ড লিখেছেন, ‘একটি অধ্যায়ের শেষ হলো আজ। আপনাদের ভালোবাসা ও সমর্থনের জন্য ধন্যবাদ। ২০০৮ সাল থেকে অনেক ঘটনাই আমরা ভাগাভাগি করেছি। আমি আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। উত্তরাধিকারী প্রস্তুত। আমি আপনাদের মিস করবো।’

২০০৮ সালের নভেম্বরে লুক্সেমবার্গের বিপক্ষে বেলজিয়াম জাতীয় দলে অভিষক হওয়ার পর হ্যাজার্ড নিয়মিতই ছিলেন। ২০১৪, ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে খেলা ছাড়াও ২০১৬ ও ২০২০ ইউরো খেলেছেন তিনি। ২০১৫ সাল থেকে বেলজিয়ামের অধিনায়কের দায়িত্ব পালন করে আসছেন হ্যাজার্ড। কাতার বিশ্বকাপ শুরুর আগে ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রইনদের নিয়ে গড়া বেলজিয়াম দলটিকে বলা হয়েছিল সোনালী প্রজন্ম। সর্বশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হলেও হ্যাজার্ডের বেলজিয়াম এবার গ্রুপ পর্বের গন্ডি পেরুতে পারে নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন