Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

অতিরিক্ত ঝাল খেয়ে বিপত্তি, কাশির চোটে পাঁজরের একাধিক হাড় ভাঙল তরুণীর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৮:২১ পিএম

অতিরিক্তি ঝাল খাওয়া ভাল না। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। তারপরেও ফুচকার মতো রাস্তার খাবার দুর্দান্ত ঝাল ছাড়া ভাবাই যায় না। তেমনই এক খাবার খেয়ে বিরাট বিপদে পড়েন এক চীনা তরুণী। অতিরিক্তি ঝালে বিষম খেয়ে কাশতে শুরু করেন তিনি। এর ফলে তার পাঁজরের একাধিক হাড় ভেঙে যায়। বর্তমানে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা চলছে তার। ঘটনার কথা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায়। অনেকেই আতঙ্কিত হন।

জানা গিয়েছে, চীনের সাংহাই শহরের বাসিন্দা তরুণীর পদবী হুয়াং। কিছুদিন আগে তুলনায় বেশি ঝাল খাবার খাচ্ছিলেন তিনিৃ। তখনই বিষম খান। কাশতে থাকেন। কাশির দমকের মধ্যেই হাড় ভাঙার শব্দ শোনেন। যদিও শুরুতে পাত্তা দেননি। পরে খেয়াল করেন, কথা বলার সময় ও শ্বাস নেয়ার সময় বুকে ব্যথা হচ্ছে। এরপরই চিকিৎসকের পরামর্শ নেন। সিটি স্ক্যানের পরে দেখা যায় তরুণীর বুকের ৪টি হাড় ভেঙে গিয়েছে। হুয়াংকে সুস্থ করে তুলতে ওষুধ ও অন্যান্য ব্যবস্থা নিয়েছেন চিকিৎসক। আপাতত এক মাস বিশ্রাম নিতে হবে তরুণীকে। কিন্তু কাশির দমকে বুকের হাড় ভাঙল কেন? সব ক্ষেত্রে তো এমনটা হয় না!

বিশেষজ্ঞদের বক্তব্য, উচ্চতা অনুযায়ী হুয়াংয়ের শরীরের ওজন কম। এর ফলেই পাঁজরের হাড় ভেঙেছে। সে ১৭১ সেন্টিমিটার লম্বা হলেও ওজন মোটে ৫৭ কেজি। এক চিকিৎসকের বক্তব্য, হুয়াংয়ের শরীরে মাংসের পরিমান কম। বাইরে থেকেই হাড় দেখা যায়। এই ধরনের শরীরে হাড় ভাঙার আশঙ্কা বেশি থাকে। এদিকে হুয়াং জানিয়েছেন, তিনি সুস্থ হয়েই ব্যয়ম শুরু করবেন, খাওয়াদাওয়া করবেন। যাতে করে শরীরের ওজন বাড়ে।

উল্লেখ্য, হুয়াংয়ের সঙ্গে যা ঘটেছে তা একেবারেই হয় না এমন নয়। হাঁচি দিতে গিয়েও পাঁজরের হাড় ভাঙার ঘটনা শোনা যায়। সব সময় কম ওজনের শরীরেই এমনটা ঘটে, তাও নয়। তবে এমনটা ঘটলে উপেক্ষা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়। যেমনটা করেছেন হুয়াং। ফলে বিপদ বাড়েনি। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ