Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ফারসি ইয়ালদা রাত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ১০:১১ পিএম

বছরের দীর্ঘতম রাত শাব-ই চেলেহ জাতিসংঘের সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান করে নিয়েছে। সবচেয়ে পালিত পারস্যের অন্যতম ঐতিহ্যবাহী ইভেন্টটিকে বুধবার জাতিসংঘের সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান দেওয়া হয়।

ইরান ও আফগানিস্তানের জন্য যৌথভাবে ইয়ালদা/চেল্লাকে অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় নতুন শিলালিপি হিসেবে যুক্ত করা হয়েছে। এই স্বীকৃতি দুটি প্রাচীন প্রতিবেশী সভ্যতার মধ্যে পুরনো বন্ধুত্বের আরেকটি অধ্যায় যোগ করেছে।

বুধবার মরক্কোর রাজধানী রাবাতে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থার (ইউনেস্কো) ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ কমিটির ১৭তম অধিবেশনে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থার মতে, প্রাচীন উৎসবটি সূর্যের একটি ঐতিহ্যবাহী উদযাপন এবং জীবনের উষ্ণতাকে বোঝায়। ইরান এবং আফগানিস্তানে শরতের শেষ রাতে উৎসবটি পালিত হয়। এই রাতে পরিবারের সদস্যরা বাড়িতে জড়ো হয়। ঐতিহ্যবাহী খাবার সাজানো (যার একেকটি খাবার আইটেম একেকটি প্রতীকী চিহ্ন বহন করে) টেবিলের চারপাশে বসে এই বিশেষ রাত উদযাপন করা হয়।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ