Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইউনেস্কোর মর্যাদা লাভ করল রেশম বয়ন ঐতিহ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ১০:১২ পিএম

ইউনেস্কোর মর্যাদা পেল বোনার কাজের জন্য রেশম চাষ এবং ঐতিহ্যগত রেশম উৎপাদন। ইরান, আফগানিস্তান, আজারবাইজান, তুরস্ক, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের জন্য যৌথভাবে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

বুধবার মরক্কোর রাজধানী রাবাতে অনুষ্ঠিত জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) ইনটেনজিবল কালচারাল হেরিটেজ কমিটির ১৭তম অধিবেশনে শিলালিপিটি অনুমোদন পায়।

বয়নের জন্য রেশম চাষ ও রেশমের ঐতিহ্যগত উৎপাদনে কৃষকরা তাদের জীবনচক্র ব্যয় করে। রেশম কীটদের যত্ন নেয়া, তুঁত গাছ বড় করা আবার তুঁত গাছের পাতার উপর কৃমি খাওয়ানো এবং রেশম পোকার ডিম উৎপাদন এই প্রত্রিয়া নিয়েই এই জীবনচক্র গড়ে উঠেছে।

ইউনেস্কো উল্লেখ করেছে, তন্তুগুলো কোকুন থেকে বের করে রেশমের সুতোয় কাটা হয়, পরিষ্কার করা হয় এবং রং করা হয়। তারপর থ্রেডগুলি কাপড়, কার্পেট, রাগ এবং পর্দা সহ বিভিন্ন ধরণের নৈপুণ্যের পণ্য তৈরি করতে ব্যবহৃত হয়।

সিল্ক পণ্যগুলি সামাজিক এবং সাংস্কৃতিকভাবে অত্যন্ত মূল্যবান হিসেবে বিবেচিত হয় এবং লোকেরা বিশেষ অনুষ্ঠান যেমন বিবাহ, অন্ত্যেষ্টিক্রিয়া এবং পারিবারিক সমাবেশের জন্য এটা ব্যবহার করে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ