Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্পর্কোন্নয়নে সউদী আরব সফরে গেলেন চীনা প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের সফরে গতকাল সউদী আরব গিয়েছেনে। দু’দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এই সফরকালে তিনি বিশ্বের বৃহত্তর তেল রফতানিকারক এবং দেশটির কার্যকর শাসকের সাথে গুরুত্বপূর্ণ বৈঠকও করবেন। সফরকালে প্রাথমিকভাবে ২৯.২৬ বিলিয়ন ডলারের চুক্তি হবে বলে জানা গেছে।

করোনাভাইরাস মহামারীর পর এটি হবে চীনা প্রেসিডেন্টের তৃতীয় বিদেশ সফর এবং সউদী আরবের প্রথম ভ্রমণ। ‘দু’দেশের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ক ও কৌশলগত অংশীদারিত্ব জোরদার’ করতে সউদী বাদশাহ সালমানের আমন্ত্রণে এই সফরটি হচ্ছে বলে সরকারি সউদী প্রেস অ্যাজেন্সি (এসপিএ) জানিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, প্রেসিডেন্ট শি রিয়াদে প্রথম চীন-আরব শীর্ষ সম্মেলন এবং চীন-জিসিসি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পাশ্চাত্য দেশের সাথে সম্পর্কে টানাপোড়েনের মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে সম্পর্ক উন্নয়নে চীনা প্রয়াসের মধ্যে এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

বুধবার অনুষ্ঠিত চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে মুখপাত্র মাও নিং এ বিষয়ে বলেন, ‘প্রথম চীন-আরব শীর্ষসম্মেলনে’ প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উপস্থিতি গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার পর থেকে আরব বিশ্বের প্রতি চীনের বৃহত্তম এবং সর্বোচ্চ পর্যায়ের কূটনৈতিক পদক্ষেপ। এটি চীন-আরব সম্পর্কের ইতিহাসে যুগান্তকারী মাইলফলক হয়ে উঠবে। মাও নিং বলেন, বর্তমানে শতাব্দীর পুরানো পরিস্থিতি জোরদার করা হচ্ছে এবং বর্তমান পরিস্থিতিতে ঐক্য ও সহযোগিতা জোরদার করার জন্য প্রথম চীন-আরব শীর্ষসম্মেলন আয়োজন উভয় পক্ষের জন্য একটি কৌশলগত পছন্দ।

তিনি বলেন, আমরা আশা করি আরব পক্ষের সঙ্গে এই সম্মেলনের সুযোগে যৌথভাবে চীন-আরব কৌশলগত অংশীদারি সহযোগিতার একটি উজ্জ্বল ভবিষ্যত তৈরি হবে; প্রধান আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে চীন ও আরব দেশগুলোর মধ্যে কৌশলগত ঐকমত্য আরও সুসংহত হবে; চীন একটি উচ্চ-মানের ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ এবং মধ্যপ্রাচ্য ও বিশ্বের শান্তি ও উন্নয়নে ইতিবাচক শক্তি যোগাবে; নতুন যুগে চীন-আরব দেশ অভিন্ন ভাগ্যের কমিউনিটি গড়ে তুলবে, দিকনির্দেশনা ও বাস্তব পদক্ষেপের পরিকল্পনা নেবে এবং মানবজাতির অভিন্ন লক্ষ্েযর কমিউনিটি গঠনে অবদান রাখবে। সূত্র : আল-জাজিরা, সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ