Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে সূচক ও লেনদেনে উত্থান

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও আর্থিক লেনদেন কমেছে। গতকাল স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে ৪৯৪১ দশমিক ৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ফলে এ সূচক আগের দিন ন্যায় সোমবারও প্রায় ২ বছর বা ২০১৫ সালের ১৮ জানুয়ারির মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।
সোমবার ডিএসইতে ১ হাজার ১২০ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৯৭৫  কোটি ২ লাখ টাকা। এ হিসেবে লেনদেন বেড়েছে ১৪৫ কোটি ১৪ লাখ টাকার বা ১৪ দশমিক ৮৯ শতাংশ।
ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর  বেড়েছে, ১৩৫টি কোম্পানির দর কমেছে এবং ৪৩টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি  লেনদেন হয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের শেয়ার। এদিন  কোম্পানির ৪৭ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।  লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ৩২  কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ারটেক। লেনদেনে এরপর রয়েছে ইফাদ অটোস, লাফার্জ সুরমা সিমেন্ট, জিপিএইচ ইস্পাত, অ্যাপোলো ইস্পাত, সিএমসি কামাল, আইডিএলসি ও ওরিয়ন ফার্মাসিউটিক্যালস।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ ফু-ওয়াং ফুডস, আইডিএলসি, সিএমসি কামাল, গ্লোবাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মা, খান ব্রাদার্স পিপি, প্রাইম টেক্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড ও সাফকো স্পিনিং। অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ বিডি অটোকারস, জুট স্পিনার্স, মডার্ন ডাইং, ন্যাশনাল হাউজিং, গোল্ডেন হারভেস্ট, ফাইন ফুডস, জেএমআই সিরিঞ্জস, ন্যাশনাল টি কোম্পানি, সমতা লেদার ও পদ্মা ইসলামী লাইফ।   
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৫২ কোটি ৫৭ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৫৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে  শেয়ার লেনদেন কমেছে ১ কোটি ৫৪ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২১৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১০ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৭৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ০ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৪৫ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬০টি কোম্পানির মধ্যে দাম  বেড়েছে ১২২টির, কমেছে ১১১টির এবং কোনো পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে  লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, ইস্টার্ন হাউজিং, অ্যাপোলো ইস্পাত, জিপিএইচ ইস্পাত, সাইফ পাওয়ার, এবি ব্যাংক, বিডি থাই এবং সামিট পোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ