Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

একই পাড়ায় দেখানো হয়েছে ১২-১৫ ওয়াজ মাহফিল ও এক মন্দিরে ৯ বার নামযজ্ঞ

ধর্মীয় অনুষ্ঠানের নামে ১০ কোটি টাকা আত্মসাৎ

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বার্ষিক ওয়াজ মাহফিল ও হিন্দুধর্মের যজ্ঞ অনুষ্ঠানের নামে সরকারি জিআর প্রকল্পের আওতায় প্রায় ১০ কোটি টাকা মূল্যের ৩ হাজার ৩৯১ টন চাল আত্মসাতের অভিযোগ উঠেছে। নড়াইলের লোহাগড়া পৌরসভাসহ ১১টি ইউনিয়নে ৮৬৮টি প্রকল্পের অনুকূলে বিশেষ বরাদ্দের ওই চাল আত্মসাৎ করা হয়। অভিযোগের তীর  লোহাগড়া সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ ফয়জুর আমির লিটুসহ ক্ষমতাসীন দলের স্থানীয় বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে। দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো এমন অভিযোগ যাচাই-বাছাই শেষে সম্প্রতি অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে বলে দুদক সূত্রে জানা যায়।
কমিশনের পাঠানো অভিযোগ যাচাই-বাছাই শেষে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়। একই সঙ্গে দুদকের খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালককে কর্মকর্তা নিয়োগ দিয়ে দ্রুত সময়ের মধ্যে কমিশনে প্রতিবেদন পেশ করতে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানা যায়। দুদক সূত্র জানায়, নড়াইলের লোহাগড়া পৌরসভাসহ ১১টি ইউনিয়নে ৮৬৮টি প্রকল্পের অনুকূলে ৩ হাজার ৩৯১ টন চাল বিশেষ বরাদ্দ আনে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ ফয়জুর আমির লিটুসহ আওয়ামী লীগের কয়েকজন নেতা। পারস্পরিক যোগসাজশে ২০১৫-১৬ অর্থবছরে অনুরূপ প্রকল্পের বরাদ্দ বিশেষভাবে পাসের পর আত্মসাৎ করা হয়েছে। পৌরসভাসহ ১১টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে প্রকল্প বাস্তবায়নের কোনো প্রমাণ পাওয়া যাবে না বলে অভিযোগে বলা হয়েছে। এমনকি সরেজমিন অনুসন্ধান করলে অভিযোগের সত্যতা পাওয়া যাবে।
চাল উত্তোলনে ভুয়া পিআইসি ও মাস্টাররোলে আত্মসাতের ঘটনা ঘটে। কোনো কোনো গ্রামের একই পাড়ায় দেখানো হয়েছে, ১২ থেকে ১৫টি ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এমনকি একই বাড়িতে বড় ভাই, ছোট ভাই, চাচা, ভাতিজা, চাচাতো ভাই সবার নামে তাদের বাড়ির পাশে একই দিনে ওয়াজ মাহফিল দেখানো হয়েছে। প্রকল্পে ইতনা ইউনিয়নের চরদৌলতপুরের একটি মন্দিরকে ঘিরে ৯ বার নামযজ্ঞ অনুষ্ঠান দেখানো হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নজরুল ইসলাম প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতিদের স্বাক্ষর সত্যায়িত করেছেন বলে অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ