Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে ঢাকা-জাকার্তা বৈঠক আজ

প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ২০ ডিসেম্বর, ২০১৬

কূটনৈতিক সংবাদদাতা : রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সশস্ত্রবাহিনীর নির্যাতন ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বৈঠকে বসবেন আজ মঙ্গলবার। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও মারসুদির একটি সৌজন্য বৈঠক হবে বলে শোনা যাচ্ছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিশ্চিত কোন তথ্য পাওয়া যায়নি। গতকাল রাত সাড়ে ন’টার দিকে মারসুদি ঢাকায় পৌঁছনোর কথা।
সূত্র জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বি-পক্ষীয় বৈঠক আজ সকালে অনুষ্ঠিত হবে। তারপর তারা কক্সবাজারে যাবেন রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে পরিদর্শনের জন্য।
প্রসঙ্গত, মিয়ানমারসহ ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড ও অন্যান্য ছয়টি দেশ আসিয়ানের সদস্য এবং মিয়ানমারের ওপর ওই সদস্য দেশগুলোর প্রভাব আছে।
বিবিসি জানায়, আসিয়ানের বৈঠকে কোন সদস্য রাষ্ট্রের অভ্যন্তরীণ ইস্যু নিয়ে আলোচনা হবার ঘটনা অত্যন্ত বিরল। কিন্তু তারপরও প্রতিবেশী রাষ্ট্রগুলো থেকে তৈরি হওয়া চাপের ফলে, বিশেষ করে মালয়েশিয়া সরকার সরাসরি অভিযোগ করেছে, আরাকানে রোহিঙ্গাদের উপর গণহত্যা চালানো হয়েছে এবং এজন্য দায়ী ইয়াঙ্গুনের সরকার। এরকম প্রেক্ষাপটে সুচি গতকাল সেখানে আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠকটি ডেকেছেন শুধুমাত্র রোহিঙ্গা ইস্যুতে কথা বলবার জন্য। ওই বৈঠকে অংশ নেয়ার পর ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গতকাল রাতে বাংলাদেশে আসবেন।
এরই মধ্যে মালয়েশিয়া কঠোর ভাষায় রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সশস্ত্রবাহিনীর আক্রমণের নিন্দা জানিয়েছে। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকার করে না এবং তারা কোনও ধরনের নাগরিক সুবিধাও ভোগ করেন না। সাম্প্রতিক নির্যাতন শুরুর পর সীমান্তবর্তী রাষ্ট্র হবার কারণে আরাকানের রোহিঙ্গারা প্রায় প্রতিদিনই প্রাণ বাঁচানোর তাগিদে শরণার্থী হয়ে বাংলাদেশে আসছে। অনেককেই ফিরিয়ে দিচ্ছে বাংলাদেশী সীমান্ত রক্ষীবাহিনী বিজিবি। তারপরও বিজিবির নজরদারি এড়িয়ে যে পরিমাণ শরণার্থী বাংলাদেশে প্রবেশ করে এখন অবস্থান করছে, জাতিসংঘের হিসেবে তার সংখ্যা হবে অন্তত ৩০ হাজার।



 

Show all comments
  • Mirazul Islam ২০ ডিসেম্বর, ২০১৬, ১০:২৭ এএম says : 0
    good.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ