Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্পেনে খেলা ফুটবলারদের জয়জয়কার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ৮:৫৫ পিএম

চলমান কাতার বিশ্বকাপের শেষ ষোলতেই বিদায় নিয়েছে ২০১০ বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। তবে তাদের ঘরোয়া লিগে (লা লিগা) খেলা ফুটবলারদেরই এখন জয়জয়ার বিশ্বকাপে। বিশ্বকাপ সেমিফাইনালে চার দলে আছেন লা লিগার সর্বোচ্চ ২২জন ফুটবলার। এর মধ্যে ১০ জন আর্জেন্টিনার। দ্বিতীয় সর্বোচ্চ ৫ জন ফ্রান্সের। লা লিগার ৪ ফুটবলার আছেন মরক্কো এবং ৩ জন ক্রোয়েশিয়া দলে।

লা লিগার পরই কাতার বিশ্বকাপের শেষ চারের ৪ দলে দ্বিতীয় সর্বোচ্চ ১৬ জন ফুটবলার আছেন ইংলিশ প্রিমিয়ার লিগের। এর মধ্যে ৫ জন করে আর্জেন্টিনা ও ফ্রান্স দলে এবং মরক্কো দলে আছেন ৪ ও ক্রোয়েশিয়ায় ২ জন। ইউরোপের অন্য তিনটি বড় লিগ ফ্রান্সের লিগ ওয়ান, জার্মানির বুন্দেসলিগা ও ইতালির সিরি আ’র ফুটবলারদের দাপটও কিন্তু কম নেই কাতার বিশ্বকাপে। এই তিন দেশের লিগের ১৪ জন করে মোট ৪২ জন খেলোয়াড় আছেন কাতার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট চার দলে। এই পাঁচ দেশের বাইরে সবচেয়ে বেশি ৬ ফুটবলার আছেন- যারা খেলেন ক্রোয়েশিয়ার লিগে। ৬ জনই ক্রোয়েশিয়া জাতীয় দলের জার্সিতে এবারের বিশ্বকাপে মাঠ মাতিয়েছেন।

বিশ্বকাপের সেমিফাইনালে খেলা চার দলে অন্য লিগগুলোর খেলোয়াড়দের মধ্যে মরক্কো লিগের ৩ জন, পর্তুগাল, বেলজিয়াম, স্কটল্যান্ড ও সউদী আরব লিগের ২ জন করে খেলোয়াড় আছেন। একজন করে খেলোয়াড় আছেন আর্জেন্টিনা, তুরস্ক, কাতার, গ্রিস, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও রাশিয়া লিগের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ