Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রসবাইটে মুখের সমস্যা

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ক্রসবাইট এক ধরনের ম্যাল অকলুশন অর্থাৎ উপরের দাঁত ও নিচের দাঁতের কামড়ের অসামঞ্জস্যতা। স্বাভাবিক অবস্থায় উপরের চোয়ালের দাঁত নিচের চোয়ালের দাঁতের চেয়ে একটু বাইরের দিকে থাকে। কিন্তু ক্রসবাইটের ক্ষেত্রে উপরের দাঁত আর নিচের দাঁত কামড় দিলে উপরের দাঁত নিচের দাঁতের ভিতরে থাকে। পিছনের দিকে উপরের দাঁত নিচের দাঁতের বাক্কালি বা গালের দিকে অবস্থান করে থাকে। এক্ষেত্রে যদি নিচের দাঁতের অবস্থান উপরের দাঁতের বাক্কালি বা গালের দিকে থাকে তাহলে এ অবস্থাটি ও ক্রসবাইট হিসেবে চিহ্নিত হবে।
ক্রসবাইটের কারণ : সাধারণত জেনেটিক কারণে ক্রসবাইট হয়ে থাকে। কিন্তু চোয়াল এবং দাঁতের অস্বাভাবিক গঠনের কারণে ক্রসবাইট হতে পারে। এছাড়া দীর্ঘমেয়াদি আঙ্গুল চোষা বা ট্যাং থ্রাশের কারণেও ক্রসবাইট হতে পারে।
ক্রসবাইটের কারণে সমস্যা
ক্রসবাইট যথাসময়ে সংশোধন না করলে শ্বাস নেয়ার জন্য নাকের স্থান সরু হয়ে যেতে পারে। ফলে পরবর্তীতে শ্বাস নেয়ায় সমস্যা হতে পারে। ক্রসবাইটের ক্ষেত্রে অনেক সময় রোগী বুঝতে পারে না যে তার ক্রসবাইট রয়েছে। ক্রসবাইটের সমস্যার কারণে গালে কামড় পড়তে পারে যা থেকে ক্রমান্বয়ে মুখের আলসার দেখা যেতে পারে। এক্ষেত্রে ক্রসবাইটের চিকিৎসা না করে মুখের আলসারের চিকিৎসা করে কোন লাভ হবে না। আলসারটি ভালো হয়ে যাওয়ার পরেও আবার আলসার হতে পারে। ক্রসবাইট থাকলে স্বাভাবিকভাবেই একজন মানুষকে দেখতে খারাপ লাগতে পারে।
টেম্পেরোম্যান্ডিবুলার জয়েন্টে সমস্যা হতে পারে। ক্রসবাইট থাকলে খাদ্রদ্রব্য চিবাতে সমস্যার কারণে হজমে সমস্যা হতে পারে। এতে করে অপুষ্টির সম্ভাবনাও রয়েছে। তাই আজই নিশ্চিত হয়ে নিন আপনার উপরের দাঁত ও নিচের দাঁতের কামড়ের অবস্থান সঠিক কিনা?
ষ ডা. মো. ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭
ই- মেইল : dr. [email protected]

 



 

Show all comments
  • নাঈমুল হাসান ৯ নভেম্বর, ২০১৮, ১:১৯ পিএম says : 0
    আমার এই সমস্যাটি হয়েছে, এখন আমি কি করব?
    Total Reply(0) Reply
  • Shohel ১৯ জানুয়ারি, ২০২০, ৮:৫৩ পিএম says : 0
    পিছনের দাত (Molars) ঘষে দিবে যাতে মুখের ভিতরে ঘর্ষন না লাগে।আমি ৩ জন ডেন্টিস্ট দেখিয়েছি কিন্তু কেউ ই গুরুত্ব দেয়নি।আপনার ক্ষত স্হানে কি সাদা সাদা ভাব আছে??
    Total Reply(0) Reply
  • anamika ৬ ডিসেম্বর, ২০২০, ৯:৫৯ পিএম says : 0
    আমার ক্রসবাইটের জন্য কোন সমস্যাই হতোনা কিন্তু দাঁত স্কেলিং করার পর থেকে দাঁত নড়তে থাকে ৭/৮ মাস হলো আর উপরের দাঁত নিচের দাতের সাথে ঘর্ষন খায় খুব অসুবিধায় আছি কিছু খেতে পারিনা ভালোকরে।ডাঃ কোন সমাধান করতে পারছেনা কি যে করব?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রসবাইটে মুখের সমস্যা

২০ জানুয়ারি, ২০১৬
আরও পড়ুন