Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শত্রুর চেয়েও পাকিস্তানের বেশি ক্ষতি করেছে বাজওয়া : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন যে, জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়া ‘পাকিস্তানের এমন ক্ষতি করেছেন যা কোনও শত্রুও দেশের জন্য করতে পারেনি’। সাবেক সেনাপ্রধান তৎকালীন বিরোধী দলকে বিশেষ সুবিধাও পাইয়ে দিয়েছিলেন বলে তিনি যোগ করেন।

‘জেনারেল (অব.) বাজওয়া আমাকে তৎকালীন বিরোধীদের এনআরও ২ সুবিধা দিতে বলেছিলেন যখন সরকারকে আর্থিক অ্যাকশন টাস্ক ফোর্স সম্পর্কিত আইন পাস করতে হয়েছিল। জেনারেল (অব.) বাজওয়াই তৎকালীন বিরোধীদের এনআরও ২ দিয়েছিলেন,’ পিটিআই প্রধান ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা বলেন।

ইমরান খান বলেছেন যে, গত সাত মাসে তার দলের সাথে যেভাবে আচরণ করা হয়েছে তা ‘নজিরবিহীন’। ‘(আমাদের মিত্ররা) অজানা নম্বর থেকে কল পাচ্ছিল এবং ইমরান খানকে সমর্থন করা বন্ধ করতে বলা হয়েছিল,’ তিনি বলেছিলেন। ‘আরশাদ শরীফ, আজম স্বাতী, শাহবাজ গুল এবং জামিল ফারুকীর সাথে যা ঘটেছে তা কেবল আমাদের পক্ষে বিবৃতি দেয়ার কারণে ঘটেছে,’ তিনি যোগ করেছেন।

পিটিআই চেয়ারম্যান বলেন, সাবেক স্বৈরশাসক জেনারেল মোশাররফের শাসনামলে যে ধরনের মানবাধিকার লঙ্ঘন হয়েছে তা তিনি দেখেননি। জেনারেল (অব.) বাজওয়া পাকিস্তানের সাথে যা করেছেন তা কোনো শত্রু করতে পারেনি। ইমরান এই ধারণাটি উড়িয়ে দিয়েছিলেন যে তিনি ক্ষমতায় ফিরে আসার জন্য সংস্থার সাহায্য চাচ্ছেন এবং আশা করেছিলেন যে সংস্থাটি ‘নিরপেক্ষ’ থাকবে।

‘আমি চাই প্রতিষ্ঠান নিরপেক্ষ হোক যাতে এর সম্মান বাড়ে,’ তিনি চাপ দিয়ে উল্লেখ করেন যে গত কয়েক বছরে প্রতিষ্ঠান ও জনগণের মধ্যে দূরত্ব প্রশস্ত হয়েছে। তিনি পুনর্ব্যক্ত করেন যে, একটি শক্তিশালী সেনাবাহিনী দেশের সর্বোত্তম স্বার্থে এবং তিনি চান না প্রতিষ্ঠানটি দুর্বল হোক। তিনি উল্লেখ করেছিলেন যে প্রতিষ্ঠানে কিছু ‘কালো ভেড়া’ এর সমালোচনা করা ‘সেনাবাহিনীর সমালোচনা করার মতো নয়’।

তদুপরি, ইমরান খান পিটিআই দলের নেতা আজম স্বাতি এবং শাহবাজ গিল যে আচরণের শিকার হয়েছেন তারও নিন্দা করেছেন এবং দাবি করেছেন যে ‘পাকিস্তানের বৃহত্তম জাতীয় দলকে দুর্বল করার চেষ্টা করা হয়েছে’। ইমরান খান বলেছেন যে, তিনি ১৭ ডিসেম্বর খাইবার-পাখতুনখোয়া এবং পাঞ্জাবের বিধানসভা ভেঙে দেয়ার তারিখ ঘোষণা করবেন। যার মাধ্যমে ‘আইনের সাথে সঙ্গতি রেখে ৯০ দিনের মধ্যে পাকিস্তানের ৭০ শতাংশেরও বেশি এলাকায়’ ভোট শুরু করতে হবে। সূত্র : ট্রিবিউন।



 

Show all comments
  • Harunur Rashid ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:৩৩ এএম says : 0
    Usually internal enemies are more dangerous than external enemies.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ