Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মস্কোর সাথে আলোচনার জন্য চাপ দেয়া হচ্ছে, স্বীকোরক্তি জেলেনস্কির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৪:৫২ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফ্রান্সের এলসিআই টেলিভিশন চ্যানেলকে দেয়া একটি সাক্ষাতকারে স্বীকার করেছেন যে, তাকে মস্কোর সাথে আলোচনায় বসতে বলা হচ্ছে। তিনি বলেন, ‘আমাকে আলোচনার টেবিলে বসতে তারা তাগিদ দিচ্ছে। কিন্তু আমি আলোচনা করার কিছু দেখতে পাচ্ছি না।’

জেলেনস্কি আরও বলেছিলেন যে, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর আলোচনার কোনও অর্থ দেখেন না। ‘আমি মনে করি না তারা কোন ফলাফল আনতে পারে,’ ইউক্রেনের নেতা বলেছিলেন। ম্যাখোঁ আগে অনেকবার বলেছিলেন যে, তিনি পুতিনের সাথে সংলাপের জন্য যোগাযোগের মাধ্যমগুলি বজায় রেখেছিলেন। ফরাসি নেতার মতে, তিনি শীঘ্রই তার রাশিয়ান সমকক্ষের সাথে ইউক্রেনের পারমাণবিক স্থাপনার নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

জেলেনস্কিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সরকারের সাথে আলোচনার অসম্ভবতা সম্পর্কে তার আগের দাবি থেকে পিছিয়ে যেতে হয়েছিল ‘বাইডেন প্রশাসনের নরম পররাষ্ট্রনীতির কারণে’, পলিটিকো পত্রিকাটি গত মাসে নিজের উৎসের বরাত দিয়ে লিখেছিল। কাগজের মতে, সেই মাসের শুরুতে মস্কোর সাথে আলোচনার জন্য পাঁচটি পূর্বশর্ত তালিকাভুক্ত করার সময় জেলেনস্কি পুতিনের সাথে আলোচনার অসম্ভবতার কথা উল্লেখ করেননি। নিবন্ধে বলা হয়েছে, কিয়েভ সরকারের অবস্থানের পরিবর্তন কিয়েভ এবং ওয়াশিংটনের মধ্যে দীর্ঘ আলোচনার পরে ঘটেছে, যার মধ্যে মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের কিয়েভ সফরের সময়ও রয়েছে।

এর আগে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন যে, রুশ নেতৃত্ব ইউক্রেন নিয়ে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। তিনি উল্লেখ করেছেন যে, রাশিয়া তার পশ্চিমা সহকর্মীদের কথা শুনতে প্রস্তুত যদি তারা মস্কোর স্বার্থ বিবেচনায় নিয়ে উত্তেজনা হ্রাসে সংলাপ আয়োজনের প্রস্তাব দেয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও পরামর্শ দিয়েছেন যে, ইউক্রেন নিয়ে আলোচনা সর্বোপরি ওয়াশিংটনের সাথে করা উচিত কারণ কিয়েভ ‘বহিরাগত আদেশে’ কাজ করছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলেনস্কি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ