Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

জাফলং শুধু সিলেটের নয় পুরো বাংলাদেশের-রিজওয়ানা হাসান

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ‘জাফলংয়ের পাথর আমাদের জাতীয় সম্পদ। জাফলং শুধু সিলেটের শ্রমিকদের নয়, পুরো বাংলাদেশের। জাফলংয়ে যারা বসবাস করে, তাদের জন্য আমাদের অনেক কিছু করার রয়েছে।’
‘পাথর কাটার জন্য নির্দিষ্ট একটি জোন থাকা দরকার এবং পাথর শ্রমিকদের বিকল্প আয়ের ব্যবস্থা করতে হবে’ মন্তব্য করে রিজওয়ানা হাসান বলেন, ‘জাফলংয়ের নদীর যে চিত্র দেখেছি, নদী যদি না বাঁচে তাহলে আমাদের ব্যবসাও বাঁচবে না। আমরা যদি আমাদের সোনার ডিম পাড়া হাসকেই মেরে ফেলি, তবে হাস ডিম পারবে না।’
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর উদ্যোগে ‘জাফলং সংরক্ষণ : প্রয়োজন আইনের সুষ্ঠু প্রয়োগ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। গতকাল মঙ্গলবার সিলেট নগরীর আম্বরখানাস্থ একটি অভিজাত হোটেলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক মো: জয়নাল আবেদীন। মূল প্রবন্ধ পাঠ করেন বেলা সিলেট-এর বিভাগীয় সমন্বয়ক শাহ সাহেদা আখতার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মদন মোহন কলেজের অধ্যক্ষ আবুল ফতেহ ফাত্তাহ।
এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেটের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো: নূরুল ইসলাম, সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: সিরাজুল ইসলাম, সিলেট জেলা মৎস্য কর্মকর্তা সুলতান আহমদ, সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা: মো: শারফ উদ্দিন, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক পারভেজ আহমদ, সিনিয়র সাংবাদিক ইকরামুল কবির, সিরাজুল ইসলাম, আইডিয়ার নির্বাহী পাবলিক অফিসার নজমুল হক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাফলং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ