Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেসির হাতে স্বপ্নের শিরোপা, অভিনন্দনে ভাসছে আর্জেন্টিনা

রুহুল আমিন | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ২:৩২ পিএম

১৯৮৬ সালের পর থেকে প্রতীক্ষা দীর্ঘ ৩৬ বছরের। ফুটবল জাদুকর ম্যারাডোনার হাত ধরে বিশ্বকাপ জয়ের পর কোনোভাবেই আর সেই কাপের দেখা মিলছিল না আর্জেন্টিনার। ১৯৯০ বিশ্বকাপের ফাইনালে উঠলেও মেক্সিকান রেফারি কোদে সালের নির্লজ্জ পক্ষপাতিত্বের কারণে অন্যায়ভাবে বিশ্বকাপ জয় থেকে বঞ্চিত হতে হয়েছিল ম্যারাডোনার আর্জেন্টিনাকে। তারপর থেকে সেই লক্ষ্যকে সামনে রেখেই নতুন চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে চলছিলেন ম্যারডোনার যোগ্য উত্তরসূরি পৃথিবীর সেরা ফুটবলার লিওনেল মেসি। অবশেষে শুধু মেসির নয়, পৃথিবীর শত কোটি মানুষের স্বপ্নপূরণ করে ২০২২ কাতার বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয় করে নিয়েছে মেসির আর্জেন্টিনা।

গতকাল রাতে কাতারের রাজধানী দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ইতিহাসের অন্যতম রুদ্ধশ্বাস ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে বিশ্বসেরার মুকুট জিতেছে আলবিসেলেস্তারা। রোমাঞ্চেভরা ম্যাচটি নির্ধারিত সময়ে দুই গোলের ব্যবধানে এগিয়ে থেকেও হয়নি। হয়নি অতিরিক্ত সময়ে এগিয়েও। মেসির জোড়া গোলে লিড ধরে রাখতে পারেনি আর্জেন্টিনা। কিলিয়ান এমবাপের হ্যাটট্রিকে বারবার লড়াইয়ে ফিরে আসে ফ্রান্স। শেষ পর্যন্ত টাইব্রেকারে নিষ্পত্তি হয় ম্যাচের ভাগ্য। যেখানে এমিলিয়ানো মার্তিনেজের দুর্দান্ত গোলকিপিংয়ে সেই রোমাঞ্চ জিতে অবশেষে শিরোপায় চুমু দেন মেসি। এরপর থেকেই চলছে সোস্যাল মিডিয়ায় নেটিজনদের অভিনন্দনের বার্তা। যারা অন্য দল করেছেন তারাও আর্জেন্টিনাকে অভিনন্দন দিতে ভুল করেননি। এমনকি সাধারণ মানুষ থেকে রাজনীতিবীদ কেউ বাদ পড়েননি এ অভিনন্দন দিতে।

রুবেল নামে একজন লিখেছেন, আবারো প্রমাণিত হয়ে গেলো মেসিই সেরা। অভিনন্দন আর্জেন্টিনা।

হাসান শেখ নামে একজন লিখেছেন, অভিনন্দন মেসি। আজ মনে হচ্ছে পুরো বাংলাদেশ জিতে গেছে। ফুটবল ফিরে পেলো তার সৌন্দর্য। একজন লিজেন্ড পেল তার যোগ্য সম্মান। অনেক দিন পরে বাংলাদেশের মানুষ মন খুলে হাসছে।

লেখক, গবেষক ও সিনিয়র সাংবাদিক মেহেদী হাসান পলাশ নামে একজন লিখেছেন, আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলেও একটি অসাধারণ ফাইনাল ম্যাচ উপহার দেয়ার জন্য ফ্রান্সকে ধন্যবাদ। ধন্যবাদ দিতে চাই কিলিয়ান এমবাপেকে, একজন খেলোয়াড়কে তার দেশের জন্য যা কিছু করা সম্ভব তার পুরোটাই তিনি করেছেন। অভিনন্দন আর্জেন্টিনা, অভিনন্দন মেসি।

আব্দুল কাদের নামে একজন লিখেছেন, এখন বলা যায় তুমি সর্বকালের সর্ব সেরা মেসি। অভিনন্দন আর্জেন্টিনা।

মুস্তাফিজুর রহমান নামে একজন লিখেছেন, ছত্রিশের মেসির হাত ধরে আটত্রিশের অপেক্ষার রূপকথা লিখলো আর্জেন্টিনা। অভিনন্দন প্রিয় দল।

তোফায়েল হিমু নামে একজন লিখেছেন, ফুটবল জগতের সম্রাট লিওনেল মেসি, ইতিহাসের স্বাক্ষী হয়ে থাকবে তুমি। অভিনন্দন প্রিয় দল আর্জেন্টিনা।

মুহাম্মাদ আবু আশফাক নামে একজন লিখেছেন, সৌদির কাছে হোচট খাওয়া মেসি এখন বিশ্ব সেরাদের একজন, এটাই মেসি এটাই তার কারিশমা। অভিনন্দন মেসি, অভিনন্দন আর্জেন্টিনা।

মাজহারুল ইসলাম নামে একজন লিখেছেন, বিজয়ের কান্না! বিশ্বসেরা আর্জেন্টিনা গোল-কিপার মার্টিনেজ। তুমিও মেসির মতোই বেঁচে থাকবে বিশ্বভক্ত ফুটবলপ্রেমীদের মানষপটে। তোমার তুলনা তুমি নিজেই। অভিনন্দন আর্জেন্টিনা।

নাজনিন চৌধুরী নামে একজন লিখেছেন, হারলেও আর্জেন্টিনা, জিতলেও আর্জেন্টিনা। অভিনন্দন মেসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ