Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইলন মাস্কের সিইও পদ ছেড়ে দেওয়া উচিত

জরিপে ৫৭.৫ শতাংশ টুইটার ব্যবহারকারীর মত

নিউইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

ইলন মাস্ক রোববার টুইটার ব্যবহারকারীদের কাছে জিজ্ঞাসা করেছিলেন যে, তিনি সোশ্যাল মিডিয়া সাইটের প্রধানের পদ থেকে সরে যাবেন কিনা। জরিপে ১ কোটি ৭০ লাখেরও বেশি ভোট পড়েছে এবং একটি স্পষ্ট রায় প্রদান করেছে। ১২ ঘণ্টা পরে বন্ধ হওয়া একটি টুইটার ‘পোল’-এ গতকাল সোমবার ৫৭.৫ শতাংশ বলেছেন যে, তার ছেড়ে দেওয়া উচিত।
মি. মাস্ক বলেছিলেন যে, তিনি ভোটের ফলাফল মেনে চলবেন। ভোট শেষ হওয়ার পর মি. মাস্কের টুইটারে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তিনি অনুসরণ করলে, মি. মাস্ক সেই কোম্পানির লাগাম হস্তান্তর করবেন যা তিনি অক্টোবরের শেষের দিকে ৪৪ বিলিয়ন ডলারে কিনেছিলেন। তারপর থেকে অশান্ত সপ্তাহগুলোয় কোম্পানিতে ব্যাপক ছাঁটাই হয়েছে, বিজ্ঞাপন বিক্রি হ্রাস, নির্বাহী পদত্যাগ এবং নতুন উদ্ভাবিত নীতির লঙ্ঘনের জন্য স্থগিত বিভিন্ন উচ্চ-প্রোফাইল ব্যবহারকারী অ্যাকাউন্টগুলো দ্বারা চিহ্নিত করা হয়েছে।
টুইটার ইনস্টাগ্রাম, ফেসবুক এবং মাস্টোডনের মতো অন্যান্য সামাজিক প্ল্যাটফর্ম থেকে ব্যবহারকারীদের লিঙ্ক এবং ব্যবহারকারীর নাম শেয়ার করে নেওয়া থেকে বিরত রাখার জন্য রোববার একটি নীতি ঘোষণা করেছে এবং তারপরে স্পষ্টতই একই নীতিটি হ্রাস করেছে। কিন্তু মি. মাস্কের সাবেক সমর্থকসহ কিছু ব্যবহারকারীর জন্য, বিশৃঙ্খল উইকএন্ডটি একটি ব্রেকিং পয়েন্ট ছিল।
স্টার্ট-আপ এক্সিলারেটর ওয়াই কম্বিনেটরের প্রতিষ্ঠাতা পল গ্রাহাম রোববার টুইট করেছেন, টুইটারে মি. মাস্কের সর্বশেষ ক্রিয়াকলাপগুলো ছিল ‘যে খড়টি উটের পিঠ ভেঙে দিয়েছে’। মি. গ্রাহাম মি. মাস্কের টেকওভারকে সমর্থন করেন, কিন্তু রোববার তিনি লিখেছেন, ‘আমি হাল ছেড়ে দিই। আপনি আমার সাইটে আমার নতুন মাস্টোডন প্রোফাইলের একটি লিঙ্ক খুঁজে পেতে পারেন’। তার অ্যাকাউন্ট সংক্ষিপ্তভাবে স্থগিত করা হয়েছিল।
গত সপ্তাহে, টুইটার প্রায় দুই ডজন অ্যাকাউন্ট স্থগিত করেছে যা ব্যক্তিগত প্লেনের অবস্থানগুলো ট্র্যাক করে, যার মধ্যে একটি যেটি মি. মাস্কের ব্যক্তিগত জেটকে অনুসরণ করেছিল, একটি নতুন নীতির সাথে এই সিদ্ধান্তকে ন্যায্যতা দেয় যে, তারা অন্য ব্যক্তির ‘লাইভ অবস্থান’ শেয়ার করলে অ্যাকাউন্টগুলোকে নিষিদ্ধ করে। দ্য নিউ ইয়র্ক টাইমস, দ্য ওয়াশিংটন পোস্ট, সিএনএন এবং অন্যান্য আউটলেটের কিছু সাংবাদিকের অ্যাকাউন্টও গত সপ্তাহে স্থগিত করা হয়েছিল, আপাতদৃষ্টিতে একই নীতির অধীনে এবং মি. মাস্ক ব্যবহারকারীদের জিজ্ঞাসা করার পরে তাদের ফিরিয়ে দেওয়া উচিত কিনা তা পুনরায় চালু করা হয়েছিল। ৩.৭ মিলিয়ন ভোটের একটি টুইটার ‘জরিপে’ ৫৯ শতাংশ হ্যাঁ উত্তর দিয়েছেন।
ব্যবহারকারীরা তাকে টুইটারের সিইও হিসাবে থাকতে হবে কিনা তা জিজ্ঞাসা করার পরে, মাস্ক অন্য একটি টুইটে বলেন: ‘কেউ এমন চাকরি চায় না যা আসলে টুইটারকে বাঁচিয়ে রাখতে পারে। কোনো উত্তরসূরি নেই’।
এমন লক্ষণ রয়েছে যে, মি. মাস্কের মালিকানা এবং টুইটারে ফোকাস তার অন্যান্য ব্যবসায়িক উদ্যোগে হস্তক্ষেপ করছে। মি. মাস্ক টুইটার অর্জন করার পর থেকে টেসলার মান কমে গেছে। ২৭ অক্টোবর, যেদিন মি. মাস্ক তার টুইটার অধিগ্রহণ সম্পন্ন করেন, সেদিন গাড়ি কোম্পানির শেয়ারের দাম ছিল ২২৫ ডলার। গত শুক্রবার টেসলার শেয়ার ১৫০ ডলারে বন্ধ হয়েছে।
গত সপ্তাহে, মাস্ক প্রকাশ করেছেন যে, তিনি ৩.৬ বিলিয়ন ডলার মূল্যের টেসলার স্টক বিক্রি করেছেন। এ বছর মি. মাস্ক এখন পর্যন্ত ২৩ বিলিয়ন মূল্যের টেসলার স্টক বিক্রি করেছেন, তার বেশিরভাগই এপ্রিলে তার টুইটার চুক্তিতে অর্থায়নের জন্য শেয়ার বিক্রি বন্ধ করার প্রতিশ্রুতি দেওয়ার পরে।
ওয়েডবুশ সিকিউরিটিজের বিশ্লেষক ড্যানিয়েল ইভস এবং জন ক্যাটসিংগ্রেস প্রকাশিত একটি নোটে লিখেছেন, ‘সোনার সন্তান টেসলার পরিবর্তে টুইটারে ফোকাস করা বিনিয়োগকারীদের জন্য আরেকটি বড় সমস্যা ছিল এবং সম্ভবত এ জরিপের ফলাফলের পেছনে অনেক মাস্কের অনুগতরা তাকে সিইও হিসাবে ছেড়ে যেতে চেয়েছিলেন’।
তারা যোগ করেছে যে, টুইটার থেকে মাস্কের পদত্যাগ হবে ‘একটি বিশাল পদক্ষেপ এগিয়ে’, কারণ বিলিয়নেয়ার অবশেষে বুঝতে পেরেছেন যে, ‘এ টুইটার দুঃস্বপ্নের চারপাশে একটি ক্রমবর্ধমান হতাশা রয়েছে যা দিন দিন খারাপ হচ্ছে’। গতকাল সোমবার টেসলার শেয়ার প্রি-মার্কেট ট্রেডিংয়ে ৩.৪ শতাংশ বেড়ে প্রায় ১৫৫ ডলারে ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ