Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরাতুল মোস্তাকিমের পথে চলে সুন্দর ইসলামি জীবন গঠন করতে হবে -ছারছীনার পীর ছাহেব

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : জিকির, তালিম, কোরআন তেলাওয়াত, মিলাদ আর আমীরে হিযবুল্লাহ, ছারছীনা শরীফের পীর ছাহেব আলহাজ মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহর উদ্বোধনী বয়ানের মধ্যদিয়ে কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোডে মোস্তফাপুর খানকায়ে ছালেহিয়া কমপ্লেক্স সংলগ্ন ময়দানে শুরু হয়েছে তিন দিনব্যাপী ইছালে ছাওয়াব মাহফিল। পবিত্র ঈদ-ই- মিলাদুন্নবী সা. উপলক্ষে ও ছারছীনা শরীফের মরহুম পীর ছাহেব কেবলাদ্বয়ের স্মরণে মাহফিলের আয়োজনে রয়েছে বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ কুমিল্লা জেলা। মাহফিলের প্রথম দিন গতকাল বুধবার আছর নামাজের পর থেকেই আগত ধর্মপ্রাণ মুসল্লিদের জিকিরের ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মাহফিলস্থল।
তিন দিনব্যাপী মাহফিলের প্রথমদিন ছারছীনা পীর ছাহেব মাগরিব নামাজ শেষে হাজারো ভক্ত, আশেকান, মুরিদানদের ত্বরিকা চর্চার আহবান জানিয়ে জিকিরের তালিম দেন। পরে মাহফিলের উদ্বোধনী বয়ানে প্রধান মেহমান ছারছীনা পীর ছাহেব বলেন, শরিয়ত, ত্বরিকত ও সুন্নাহর অনুসরণ ছাড়া আল্লাহর নৈকট্য ও দিদার লাভ করা সম্ভব নয়। খাঁটি মুসলমান হতে হলে আমাদেরকে আল্লাহ ওয়ালাদের সোহবতে থেকে সিরাতুল মোস্তাকিমের পথে চলে সুন্দর ইসলামি জীবন গঠন করতে হবে। ধর্মীয় হুকুম আহকাম মেনে নিজেদেরকে ইসলামি আদলে গড়ে তোলাই ঈমানদারের কাজ। আজকে সমাজে ফেতনা-ফেসাদ বেড়ে গেছে। এ থেকে মুক্তির একমাত্র পথ ঈমান মজবুত করা। ঈমান আকিদার পথে সন্তানদের গড়ে তোলতে হলে তাদেরকে দ্বিনি শিক্ষায় শিক্ষিত করতে হবে। তিনি বলেন, বাংলাদেশসহ এ উপমহাদেশে ইসলামি আদর্শ বিস্তারে ছারছীনার মরহুম পীর ছাহেব কেবলাদ্বয়ের অবদান অবিস্মরণীয়। মাহফিলে ছারছীনা পীর ছাহেব মায়ানমারের মুসলিম জনগোষ্ঠীর ওপর অমানুষিক নির্যাতন ও তাদেরকে নির্মমভাবে হত্যার নিন্দা জানিয়ে বলেন, এ জঘন্য বর্বরতার বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে। সরকারকেও এ ব্যাপারে জোরালো ভূমিকা নিয়ে এগিয়ে আসতে হবে।
মাহফিলের প্রথম দিন দেশবরেণ্য আলেম ওলামায়েগণের মধ্যে বয়ান করেন সোনাকান্দা দরবারের পীর ছাহেব আলহাজ মাওলানা মাহমুদুর রহমান, মাওলানা মো. ওসমান গণি ছালেহী, ছারছীনা আলিয়া মাদরাসার মুহাদ্দিস মাওলানা রুহল আমিন আফসারি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনার পীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ