Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাপী ইলমে কুরআনের আলো ছড়িয়েছেন শায়িখ আল্লামা ফুলতলী (র.) -সায়্যিদ শায়িখ আহমেদ সাদ

বার্মিংহামে ফুলতলী ছাহেব (র.) এর ঈসালে সাওয়াব মাহফিল

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ৯:৪২ এএম

উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ, রঈসুল কুররা ওয়াল মুফাসসিরীন, উস্তাযুল মুহাদ্দিসীন, শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর ইন্তিকাল বার্ষিকী উপলক্ষে গতকাল (২৭ ডিসেম্বর) মঙ্গলবার ব্রিটেনের অন্যতম ইসলামী মারকায বার্মিংহামের সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টারের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ঈসালে সাওয়াব মাহফিল।

সিরাজাম মুনিরার প্রিন্সিপাল সিরিয়ার প্রখ্যাত ইসলামিক স্কলার সায়্যিদ শায়িখ ফাদি যুবা ইবনে আলীর সভাপতিত্বে ও পরিচালক আলহাজ্ব হাফিজ সাব্বির আহমদের পরিচালনায় মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন মিশরের প্রখ্যাত বুযুর্গ সায়্যিদ শায়িখ আহমেদ সাদ। তিনি তাঁর বক্তব্যে বলেন, শায়িখ আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব (র.) বিশ্বব্যাপী ইলমে কুরআনের আলো ছড়িয়েছেন। তিনি প্রথমে বিশ্বের বিভিন্ন স্থান থেকে কুরআনের বিশুদ্ধ তেলাওয়াত শিখেছেন, তৎকালীন হারামাইন শরীফের ইমাম শায়িখ আহমদ হিজাজী মক্কী (র.) ছিলেন তাঁর কিরাতের এক সনদের উস্তাদ। এরপর তিনি ধীরে ধীরে গ্রাম থেকে শহর, শহর থেকে দেশ, দেশ থেকে বিশ্বব্যাপী কুরআনের বিশুদ্ধ তেলাওয়াতের যে আলো ছড়িয়েছেন তা আজ বিশ্বের বিস্ময়। তিনি বলেন, ফুলতলী (র.) দীর্ঘ জীবন পেয়েছিলেন, তিনি তাঁর জীবনের একটি মুহুর্তও অযথা ব্যয় করেননি। তিনি ব্যস্ত ছিলেন দ্বীনি দাওয়াতের কাজে, খেদমতে খালকে। তিনি সারা জীবন মানুষদেরকে সীরাতে মুস্তাকিমের পথে আহবান করেছেন। আজ বিশ্বব্যাপী তাঁর দ্বীনি খেদমতগুলো বিস্তৃত।


সভাপতির বক্তব্যে সায়্যিদ শায়িখ ফাদি যুবা ইবনে আলী একখানা হাদীস উদৃত করে বলেন, "আততুহুরু শাত্বরুল ইমান" এখানে পবিত্রতার অর্থ শুধু অযু কিংবা কাপড় পবিত্রকরণ নয়। বরং "আততুহুর" অর্থ হচ্ছে ক্বলবের পবিত্রতা । আর শায়িখ আল্লামা আব্দুল লতিফ ফুলতলী (র.) মানুষদেরকে ক্বলব পবিত্র রাখারই শিক্ষা দিতেন। তিনি মানুষের মাঝে তাযকিয়ায়ে নফস ও মুহাব্বাতের শিক্ষা দিয়েছেন। তিনি বলেন, শায়িখ আল্লামা ফুলতলী (র.) এর দ্বীনি মিশন আজ সফল। প্রাচ্য থেকে পাশ্চাত্যে তাঁর দ্বীনি খেদমত দিন দিন বেড়েই যাচ্ছে। তাঁর সন্তানগণও থেমে নেই। শায়িখ আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী ও শায়িখ হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী ইউরোপ আমেরিকার দেশগুলোতে দ্বীনি দাওয়াতী কাজে নিরলস কাজ করে যাচ্ছেন, এটা ফুলতলী (র.) এর অন্যতম সফলতা।

মাহফিলে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আনজুমানে আল ইসলাহ ইউকের প্রেসিডেন্ট মাওলানা নজরুল ইসলাম, বাংলাদেশের সৎপুর দারুল হাদীস কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবু জাফর মুহাম্মদ নুমান, দারুল হাদীস নর্থওয়েস্টের প্রিন্সিপাল মাওলানা সালমান আহমদ চৌধুরী ফুলতলী, লতিফিয়া ফুলতলী কমপ্লেক্স বার্মিংহামের প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান ও দারুল হাদীস লন্ডনের মুহাদ্দিস মাওলানা আশরাফুর রহমান।

সন্ধ্যা ৭ টা থেকে শুরু হওয়া মাহফিলের বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল খতমে খাজেগান, যিকর মাহফিল, বিষয়ভিত্তিক বয়ান ও স্মৃতিচারণমূলক আলোচনা। এতে ব্রিটেনের বিভিন্ন স্থান থেকে হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর মুরীদিন মুহিব্বিন সহ বিপুল সংখ্যক আশিকানে আউলিয়া ও মুসলিম কমিউনিটির নেতৃবৃন্দ অংশ নেন।

মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিরাজাম মুনিরা জামে মসজিদের পরিচালক আলহাজ্ব মাহবুবুর রহমান চৌধুরী, আলহাজ্ব জসিম উদ্দিন, শাহজালাল জামে মসজিদ কভেন্ট্রির চেয়ারম্যান আলহাজ্জ মুতাচ্ছিম আলী সিতু মিয়া, নর্থাম্পটনের বিশিষ্ট কমিউনিটি নেতা আলহাজ্জ আব্দুর রহীম, আনজুমানে আল ইসলাহ ইউকের নেতা মাওলানা আব্দুল কুদ্দুস, হাফিজ মাওলানা করিমুল ইসলাম, আহলুল মুহাব্বাহ ইউকের পরিচালক কারী মুহাম্মদ মাহফুজ, মাওলানা রুহুল আমীন, মাওলানা হুছাম উদ্দিন আল হুমাইদি, মাওলানা আখতার হোসাইন জাহেদ, মাওলানা নুরুজ্জামান, মাওলানা মাসুম আহমদ, হাফিজ মোঃ দেলওয়ার হাসান সুমন, হাফিজ মাওলানা শামসুল আলম, কারী আহমদ আলী, মাওলানা দুলাল নূর, হাফিজ সুহেল আহমদ ও মাওলানা লিয়াকত হোসেন প্রমূখ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • মো: আব্দুল কাদির ২৯ ডিসেম্বর, ২০২২, ৫:৩১ পিএম says : 0
    একবিংশ শতাব্দীর সমাজ সংস্কার আল্লামা ছাহেব কিবলাহ ফুলতলী (র:)।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ