Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে ব্যাকটেরিয়ার সংক্রমণে ৩০ শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ২:৫৯ পিএম

যুক্তরাজ্যে ১৯ সেপ্টেম্বর থেকে অন্তত ৩০ শিশু ব্যাকটেরিয়ার সংক্রমণে মারা গেছে। দেশটির স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা (ইউকেএইচএসএ) শুক্রবার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, স্ট্রেপ এ ব্যাকটেরিয়া সংক্রমণে ইংল্যান্ডে মোট ১২২ জন মারা গেছে। এদের মধ্যে ২৫ জনই ১৮ বছরের কম বয়সী। উত্তর আয়ারল্যান্ড এবং ওয়েলসে আরও তিন শিশুর মৃত্যু হয়েছে। বুধবার স্কটল্যান্ডে একই ব্যাকটেরিয়ার সংক্রমণের আরও দুই শিশুর মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্কটল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ।

স্ট্রেপ এ ব্যাকটেরিয়া ত্বকের সংক্রমণজনিত ঘা, স্কারলেট জ্বর এবং গলায় সংক্রমণ ঘটাতে পারে। অবশ্য বেশিরভাগ ক্ষেত্রেই এই ব্যাকটেরিয়ার সংক্রমণের উপসর্গগুলো তুলনামূলকভাবে মৃদু। তবে কখনও কখনও গ্রুপ এ স্ট্রেপ ব্যাকটেরিয়া প্রাণঘাতী সংক্রমণ (আইজিএএস) ঘটাতে পারে। এটি শরীরের প্রতিরক্ষার মধ্য দিয়ে যায় এবং এমন জায়গায় চলে যায় যা সাধারণত পাওয়া যায় না, যেমন-রক্ত, ফুসফুস বা পেশীতে। আইজিএএস-এর দুটি সবচেয়ে গুরুতর কিন্তু বিরল রূপ হল নেক্রোটাইজিং ফ্যাসাইটিস, যা ‘মাংস খাওয়ার রোগ’ নামেও পরিচিত এবং স্ট্রেপ্টোকোকাল টক্সিক শক সিন্ড্রোম যা নিম্ন রক্তচাপ এবং অঙ্গের ক্ষতি করতে পারে।

ইউকেএইচএসএ ১৯ সেপ্টেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে এক থেকে চার বছর বয়সী শিশুদের মধ্যে ১৫১টি আইজিএএস আক্রান্তের তথ্য রেকর্ড করেছে। অথচ আইজিএএস সংক্রমণ বিরল ছিল এবং বেশিরভাগ ক্ষেত্রেই ৪৫ বছরের বেশি বয়সী ব্যক্তিরা আক্রান্ত হতেন।

 

গত বছরের ১৭ অক্টোবর গোপনে একে অপরকে জীবনসঙ্গী হিসেবে বিয়ে করেন পরীমণি ও রাজ। তবে খবরটি প্রকাশ্যে এনেছেন এ বছরের ১০ জানুয়ারি। একই দিন আরও ঘোষণা করেন, সন্তান আসছে তাদের ঘরে। এরপর ২২ জানুয়ারি পারিবারিক আয়োজনে বিয়ের আনুষ্ঠানিকতাও করেন তারা। চলতি বছরের ১০ আগস্ট পরীমণির কোলজুড়ে আসে রাজ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ