Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আ.লীগের উপদেষ্টা পরিষদে জায়গা পেলেন ৪৬ নেতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্যদের নাম চূড়ান্ত করা হয়েছে। উপদেষ্টা পরিষদের সদস্য করে ৪৬ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এ তালিকায় বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরীকে উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছে।

গত রোববার রাতে এক প্রেসবিজ্ঞপ্তিতে পূর্ণাঙ্গ উপদেষ্টা পরিষদের সদস্যদের নামের তালিকা প্রকাশ করে দলটি। উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে আওয়ামী লীগে যারা স্থান পেয়েছেন তারা হলেন, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, রাজিউদ্দিন আহম্মেদ রাজু, রমেশ চন্দ্র সেন, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান সিরাজ, ড. মহীউদ্দীন খান আলমগীর, ব্যারিস্টার শফিক আহমেদ, সতীশ চন্দ্র রায়, প্রফেসর ড. আব্দুল খালেক, প্রফেসর ডা. আ, ফ, ম রুহুল হক, কাজী আকরাম উদ্দীন আহমদ, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, প্রফেসর ড. হামিদা বানু, প্রফেসর ড. মো. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, ড. মির্জা এম. এ জলিল, খন্দকার গোলাম মওলা নকশবন্দী, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, অ্যাম্বাসেডর মোহাম্মদ জমির, ড. প্রণব কুমার বড়ুয়া, মেজর জেনারেল (অব.) আব্দুল হাফিজ মল্লিক, প্রফেসর ড. সাইদুর রহমান খান, ড. গওহর রিজভী।

উপদেষ্টা পরিষদে রয়েছেন, প্রফেসর খন্দকার বজলুল হক, মো. রশিদুল আলম, স্থপতি ইয়াফেস ওসমান, অধ্যক্ষ মতিউর রহমান, সালমান এফ রহমান এমপি, চৌধুরী খালেকুজ্জামান, ইনাম আহমেদ চৌধুরী, মোজাফ্ফর হোসেন পল্টু, আতাউর রহমান, আলহাজ্ব একেএম রহমত উল্লাহ, ড. শামসুল আলম, মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, অ্যাডভোকেট জহিরুল হক খোকা, মতিয়ার রহমান খান, হারুনুর রশীদ, অধ্যাপিকা সাদেকা হালিম, অধ্যাপিকা ড. ফারজানা ইসলাম, মাজেদা রফিকুন্নেছা (সাবেক রাষ্ট্রদূত)।

বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয়েছে গত ২৪ ডিসেম্বর। সেই সম্মেলনের পর থেকে রোববার রাত পর্যন্ত কয়েক ধাপে ৮১ সদস্যের কমিটির মধ্যে ৭৮ জনের নাম চূড়ান্ত করেছে দলটি। সম্মেলনের মধ্য দিয়ে টানা দশমবারের মতো সভাপতি হয়েছেন শেখ হাসিনা এবং তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচন করা হয় ওবায়দুল কাদেরকে। সম্মেলনের দিন ৮১ সদস্যের কমিটির মধ্যে ৪৮টি পদে মনোনীত নেতাদের নাম ঘোষণা করেন শেখ হাসিনা। পরে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর বৈঠকে যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হিসেবে মাশরাফী বিন মোর্ত্তজাকে, সভাপতিমন্ডলীর নতুন সদস্য হিসেবে সিলেটের সৈয়দা জেবুন্নেছা হককে নির্বাচিত করা হয়।

এছাড়া আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক হয়েছেন গত কমিটির সদস্য সৈয়দ আব্দুল আওয়াল শামীম। ২৮টি সদস্য পদের মধ্যে ২৭টির নাম ঘোষণা করা হয় রোববার রাতে। তবে আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে সভাপতিমন্ডলীর সদস্যের একটি পদ ও শ্রম বিষয়ক সম্পাদক পদে এখনও কারও নাম ঘোষণা করা হয়নি। এছাড়া একটি সদস্য পদসহ মোট তিনটি পদ শূন্য রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ